খেলাধুলা

রাওয়ালপিন্ডির অনার্স বোর্ডে হাসান মাহমুদ

স্পোর্টস ডেস্ক

রাওয়ালপিন্ডির অনার্স বোর্ডে নিজের নাম লিখছেন হাসান মাহমুদ ছবি: পিসিবি

পাকিস্তানের বিপক্ষে পাঁচ উইকেট শিকার করলেন পেসার হাসান মাহমুদ। তার নাম উঠলো রাওয়ালপিন্ডির সম্মানজনক অনার্স বোর্ডে। এর আগে টেস্ট ক্রিকেটে পাকিস্তানের বিপক্ষে কোনো বাংলাদেশি পেসারের এই কীর্তি নেই।

পাকিস্তানের বিপক্ষে চলমান দ্বিতীয় টেস্টে ৪৩ রান দিয়ে উইকেট পাঁচটি ঝুলিতে ভরেছেন হাসান।

দ্বিতীয় টেস্টের চতুর্থ দিন শেষ। আর এই শেষ দিনে পাকিস্তান অলআউট হয়েছে ১৭২ রানে। যার প্রত্যেকটি উইকেট সংগ্রহ করেছেন বাংলাদেশের তিন পেসার। যেখানে হাসানের ৫ টি, নাহিদ রানার ৪ টি, তাসকিন আহমেদ নিয়েছেন একটি উইকেট।

টেস্ট সংস্করণে প্রথমবারের মতো পাঁচ উইকেট নিলেন হাসান। এর আগে কেবল খেলেছেন দুইটি টেস্ট। তৃতীয় দিনের শেষ বেলায় পাকিস্তানের দুই ব্যাটারকে তুলে নিয়েছিলেন ২৪ বছর বয়সী পেসার। আব্দুল্লাহ শফিক ও খুররাম শাহজাদকে ফিরিয়ে দেন তিনি।

খুররাম নেমেছিলেন নাইটওয়াচম্যান হিসেবে, কিন্তু হাসানের ডেলিভারি থেকে মুক্তি মেলেনি তার। অফ স্টাম্পের একেবারে মাথায় বসিয়ে গিয়ে লাগে তার নিখুঁত ডেলিভারি। এতেই ৯ রানে ২ উইকেট হারিয়ে দিন শেষ করেছিল পাকিস্তান।

হাসান মাহমুদ, পিসিবি
হাসান মাহমুদ, পিসিবি
আগা সালমানের সঙ্গে ৫৫ রানের এক জুটি গড়ে তুলেছিলেন মোহাম্মদ রিজওয়ান। সেই জুটি ভেঙেছেন হাসান। এরপরের বলেই মোহাম্মদ আলীকে শূন্যরানে ফিরিয়ে দিয়েছেন এই পেসার। ওভারের শেষ দুই বলে দুই উইকেট নিয়ে বাংলাদেশ তখন বেশ ভালো অবস্থানে। এরপর ইনিংসের শেষ উইকেট হিসেবে মীর হামজাকে ফেরান হাসান মাহমুদ। আর এর মাধ্যমে ৫ উইকেট পূরণ করেন তিনি।

ম্যাচটি জিততে বাংলাদেশের প্রয়োজন ১৪৩ রান। পঞ্চম দিনের পুরো সময়টা পাচ্ছে বাংলাদেশের সব ব্যাটার। এখন পর্যন্ত কোনো উইকেট না হারিয়ে ৪২ রান নিয়ে অপরাজিত আছেন ওপেনার জাকির হাসান ও সাদমান ইসলাম।

এম এইচ//

এ সম্পর্কিত আরও পড়ুন হাসান মাহমুদ | বাংলাদেশ | পাকিস্তান