বিনোদন

‘ফ্লপস্টার’ থেকে ‘মহানায়ক’ হয়ে ওঠা উত্তম কুমারের জন্মদিন আজ!

বিনোদন প্রতিবেদন

বাংলা চলচ্চিত্রে মহানায়কখেতাবটি একান্ত নিজের করে নিয়েছেন তিনি। সুদর্শন চেহারা আর সুদক্ষ অভিনয় দিয়ে চলচ্চিত্রকে সমৃদ্ধ করেছেন তিনি। নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়।

৩ সেপ্টেম্বর মহানায়ক উত্তম কুমারের জন্মদিন। ১৯২৬ সালের এই দিনে কলকাতার আহরিটোলায় জন্মগ্রহণ করেন তিনি। সে সময় তার নাম রাখা হয়েছিল অরুণ কুমার চ্যাটার্জি। তিন ভাইবোনের মধ্যে উত্তম কুমার ছিলেন সবার বড়। কলকাতার সাউথ সাবার্বান স্কুল থেকে এসএসসি পাস করে তিনি গোয়েঙ্কা কলেজে ভর্তি হন। কলকাতার পোর্টে চাকরি নিয়ে কর্মজীবন শুরু করলেও পড়াশোনা আর এগোয়নি।

পরিবারের টানাপোড়েনের কারণে উত্তম কুমারকে শিক্ষাজীবনেই পা বাড়াতে হয়েছে চাকরিতে। কিন্তু ইতিহাস গড়ার জন্য যার জন্ম, তার কি চাকরিতে পড়ে থাকা চলে! মনের ভেতর অভিনয়ের স্বপ্নটা লালন করতে থাকেন উত্তম। তিনি হয়ত জানতেন যে, তার দৌড় বহুদূর। তাই অরুণ থেকে নিজের নাম বদলে রাখেন উত্তম কুমার। ভাগ্যের চাকা ঘুরে কখন জানি এসে পড়ে ডাক; সে আশায় থাকলেন অপেক্ষায়।

অপেক্ষার অবসান হলো ভারত স্বাধীনের বছর। ১৯৪৭ সালে মায়াডোর নামের একটি সিনেমায় অভিনয়ের সুযোগ পেলেন উত্তম। কিন্তু না, বড় কোনো চরিত্র নয়; এক্সট্রা আর্টিস্ট হিসেবে। ফলাফল- কারো নজরে না আসা। এরপর ১৯৪৮ সালে দৃষ্টিদান- এ অভিনয়। এখানেও তেমন উল্লেখযোগ্য চরিত্র নয়। তার পরের বছর পেলেন মূল চরিত্র। মানে নায়ক। সিনেমার নাম কামনা। নায়িকা ছবি রায়। সিনেমাটি মুক্তির পর মুখ থুবড়ে পড়ল। একেবারে সুপারফ্লপ! উত্তমের নায়করূপে আত্মপ্রকাশ হলো ভরাডুবির মধ্য দিয়ে।

এখানেই শেষ নয়, এরপর থেকে টানা আট বছরে আটটি সিনেমায় অভিনয় করেছেন উত্তম কুমার। যার সবগুলোই হয়েছে ব্যর্থ। এজন্য তিনি পেয়েছিলেন ফ্লপমাস্টার-এর তকমা। সেই ফ্লপমাস্টারই একসময় হয়ে ওঠলেন সুপারস্টার।

বিশেষ করে উত্তম-সুচিত্রা সেনের জুটি আজও স্মরণীয় হয়ে আছে দর্শক হৃদয়ে। বাংলা চলচ্চিত্রের অনেক দিন পার হয়ে গেলেও এ জুটির জনপ্রিয়তাকে স্পর্শ করতে পারেনি অন্য কোনো জুটি।

১৯৫ সালে তিনি চলে আসেন জনপ্রিয়তার শীর্ষে। সে বছর তিনি ১৪টি সিনেমায় অভিনয় করেছিলেন। যার অধিকাংশই ছিল সফল। বাংলা ছবিতে যখন সর্বোচ্চ তারকা খ্যাতিতে অবস্থান করছিলেন উত্তম কুমার, তখন তার ডাক আসে হিন্দি চলচ্চিত্র থেকেও।

তার অভিনীত হিন্দি ছবির মধ্যে উল্লেখযোগ্য হলো 'ছোটি সি মুলাকাত', 'অমানুষ', 'আনন্দ আশ্রম', 'দরিয়া' প্রভৃতি। তার অভিনীত মনে রাখার মতো কয়েকটি বিখ্যাত সিনেমা : 'পথে হলো দেরী', 'শিল্পী', 'সাগরিকা', 'হারানো সুর', 'সপ্তপদী', 'অগ্নিপরীক্ষা', 'শহরের ইতিকথা', 'পৃথিবী আমারে চায়', 'খোকাবাবুর প্রত্যাবর্তন', 'মায়ামৃগ', 'থানা থেকে আসছি', 'কুহক', 'ইন্দ্রানী', 'সবার উপরে', 'এন্থনি ফিরেঙ্গি', 'অপরিচিতা', 'নায়ক', 'চিড়িয়াখানা', 'ধন্যি মেয়ে', 'জীবন-মৃতু্য' প্রভৃতি। ১৯৬৬ সালে সত্যজিৎ রায় 'নায়ক' লিখেছিলেন উত্তম কুমারকে ভেবেই। এভাবে বাংলা সাহিত্যেও অনেক গল্প এবং উপন্যাস লেখা হয়েছে উত্তম কুমারের কথা মনে রেখেই।

অসাধারণ অভিনয়ের জন্য একাধিকবার সেরা নায়ক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন তিনি। এ ছাড়া পেয়েছেন দেশ-বিদেশের অনেক পুরস্কার ও সম্মাননা।

ব্যক্তিগত জীবনে গৌরী চ্যাটার্জিকে বিয়ে করেছিলেন মহানায়ক উত্তম। ১৯৬৩ সালে উত্তমকুমার তার পরিবার ছেড়ে চলে যান। দীর্ঘ ১৭ বছর তিনি তৎকালীন জনপ্রিয় অভিনেত্রী সুপ্রিয়া দেবীর সঙ্গে বসবাস করেন। উত্তমকুমার তার মৃতু্যর আগ পর্যন্ত সুপ্রিয়া দেবীর সঙ্গেই ছিলেন। গৌতম চ্যাটার্জি নামে তার এক ছেলে রয়েছে। ১৯৮০ সালের ২৪ জুলাই মাত্র ৫৩ বছর বয়সে মারা যান এই মহানায়ক।

 

এসআই/

এ সম্পর্কিত আরও পড়ুন মহানায়ক | উত্তম-সুচিত্রা | জন্মদিন