বিনোদন

‘গানের পাখি’ সাবিনা ইয়াসমিনের ৭১তম জন্মদিন

বিনোদন প্রতিবেদন

দেশীয় সঙ্গীতের কিংবদন্তিতুল্য শিল্পী সাবিনা ইয়াসমীন। দেশের গান এবং সিনেমায় গান গেয়ে অগণিত শ্রোতার মন জয় করেছেন তিনি। আজ তাঁর ৭১তম জন্মদিন।

১৯৬৭ সালে চলচ্চিত্র নির্মাতা জহির রায়হানের আগুন নিয়ে খেলা সিনেমায় প্রথম প্লেব্যাক করেন সাবিনা ইয়াসমীন। তখন তার বয়স মাত্র ১৩ বছর। আর তাতেই বাজিমাত করেন তিনি। এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি। একের পর এক সিনেমায় গেয়েছেন, বেরিয়েছে অডিও অ্যালবাম। নিজেকে বাংলা গানের অপরিহার্য শিল্পী হিসেবে প্রতিষ্ঠিত করেছেন তিনি।

দেশের গান এ শিল্পীকে অনন্য এক উচ্চতায় পৌঁছে দিয়েছে। তাঁকে নিয়ে গেছে মানুষের মনের মনিকোঠায়। দেশাত্মবোধক গানের ক্ষেত্রে সাবিনা ইয়াসমীনকে বলা যায় অপ্রতিদ্বন্দ্বী। এ পর্যন্ত বহু দেশের গান গেয়েছেন তিনি। এর মধ্যে উল্লেখযোগ্য জন্ম আমার ধন্য হলো, ও আমার বাংলা তোর, একটি বাংলাদেশ, ও মাঝি নাও ছাইড়া দে, সব কটা জানালা খুলে দাও না, সুন্দর সুবর্ণ তারুণ্য লাবণ্য, সেই রেল লাইনের ধারেযদি মরণের পরে কেউ প্রশ্ন করে

সাবিনা ইয়াসমীনের গানের সংখ্যা এখন পর্যন্ত নিশ্চিত করে বলতে পারবেন না তিনি নিজেও। তবে বিভিন্ন পরিসংখ্যানে জানা গেছে, তিনি অন্তত ১০ হাজার গান গেয়েছেন। সেসবের বেশিরভাগই জনপ্রিয়। এ কী সোনার আলোয়, প্রেম যেন এক গোধুলি বেলার, যদি আমাকে জানতে সাধ হয়, এই পৃথিবীর পরে কত ফুল ফোটে, মন যদি ভেঙ্গে যায় যাক, অশ্রু দিয়ে লেখা এ গান, শুধু গান গেয়ে পরিচয়, এ আধার কখনো যাবে না, জানি না সে হৃদয়ে কখন এসেছে, চিঠি দিও প্রতিদিন, ইশারায় শীষ দিয়ে আমাকে ডেকো না, এ সুখের নেই কোনো ঠিকানা গানগুলো সেই তালিকায় শুরুর দিকেই রাখা যাবে।

সংগীতে অসামান্য অবদানের জন্য বহু পুরস্কার ও সম্মাননা লাভ করেছেন সাবিনা ইয়াসমীন। সেসবের মধ্যে উল্লেখযোগ্য রাষ্ট্রীয় সর্বোচ্চ সম্মাননা একুশে পদক, স্বাধীনতা পুরস্কার, বাচসাস পুরস্কার, উত্তম কুমার পুরস্কার, জহির রায়হান চলচ্চিত্র পুরস্কার, শেরে বাংলা স্মৃতি পদক। সিনেমার গানের জন্য তিনি ১৪ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন।

 

এসআই/

এ সম্পর্কিত আরও পড়ুন সাবিনা ইয়াসমীন | জন্মদিন | গান