লাইফস্টাইল

ফ্রিজে ২৪ ঘণ্টার বেশি যেসব খাবার রাখলে বিষ হতে পারে

বায়ান্ন প্রতিবেদন

ছবি: সংগৃহীত

আমাদের দৈনন্দিন জীবনের একটি অপরিহার্য অংশ ফ্রিজ খাবার দীর্ঘ সময় ভালো রাখতে ফ্রিজে সংরক্ষণ করা হয়।  সব খাবারই কিন্তু ফ্রিজে রাখা নিরাপদ নয়। 

বিশেষজ্ঞদের মতে, কিছু খাবার ফ্রিজে দীর্ঘ সময় রাখলে তা বিষক্রিয়ার কারণ হতে পারে। 

চলুন জেনে নেই  কোন খাবারগুলো ফ্রিজে ২৪ ঘণ্টার বেশি রাখলে তা বিষ হয়ে উঠতে পারে।

 ১. ভাত

অনেকেই মনে করেণ ফ্রিজে রাখা ভাত কোলেস্টেরল ও শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সহায়ক।  কিন্তু বাস্তবে, ফ্রিজে রাখা ভাত তাড়াতাড়ি ছত্রাকের সংক্রমণের শিকার হয়।  যা পেটের সমস্যা সৃষ্টি করতে পারে।  ২৪ ঘণ্টার বেশি ভাত ফ্রিজে রাখা উচিত নয়।

২.  মধু

মধু একাধিক রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়ে থাকে।  দীর্ঘ সময় ফ্রিজে রাখলে এর গুণাগুণ ও স্বাদ হারিয়ে যেতে পারে।  তাই মধু ফ্রিজে না রেখে বরং একটি অন্ধকার ও শীতল জায়গায় সংরক্ষণ করা উচিত।

৩. কলা

কলা স্বাভাবিক পেকে ওঠার প্রক্রিয়া তাপমাত্রার উপর নির্ভর করে।  ফ্রিজে কলা রাখলে তা দ্রুত নষ্ট হতে পারে এবং এর স্বাদও পরিবর্তিত হয়ে যায়। তাই কলা ঘরের স্বাভাবিক তাপমাত্রায় রাখা উচিত।

৪. আদা

আদা ফ্রিজে রাখার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা উচিত।  ফ্রিজে রাখলে আদার উপরে ছত্রাকের সংক্রমণ হতে পারে, যা কিডনি ও লিভার সমস্যার কারণ হতে পারে।  তাই আদা ঘরের তাপমাত্রায় সংরক্ষণ করা ভালো।

৫. রসুন

রসুন ছাড়ানোর পর ফ্রিজে রাখলে ছত্রাকের সংক্রমণের সম্ভাবনা বেড়ে যায়।  এই প্রকার ছত্রাক ক্যানসার সহ অন্যান্য স্বাস্থ্য ঝুঁকি তৈরি করতে পারে।  তাই রসুন কিনলে গোটা অবস্থায় রাখুন এবং রান্নার আগেই ছাড়িয়ে ব্যবহার করুন।

৬. আলু

ফ্রিজে আলু রাখা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে।  ফ্রিজের তাপমাত্রা আলুর কার্বোহাইড্রেটকে নষ্ট করে দেয়।  পাশাপাশি রান্না করার পর আলুর স্বাদ পরিবর্তিত হয়ে যায়।  আলু সব সময় শুকনো ঝুড়িতে খোলা জায়গায় রাখুন।

৭. পেঁয়াজ

পেঁয়াজ কেটে ফ্রিজে রাখলে তাড়াতাড়ি ব্যাক্টেরিয়া ও ছত্রাক বাসা বাঁধে।  যা স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করতে পারে।  কাটা পেঁয়াজ ফ্রিজে রাখার চেয়ে তা স্বাভাবিক তাপমাত্রায় সংরক্ষণ করা বেশি নিরাপদ।

 ফ্রিজে খাবার সংরক্ষণের ক্ষেত্রে এ সতর্কতাগুলো মেনে চললে আপনার খাবার থাকবে নিরাপদ ও সুস্থ। 

 

জেডএস/