বাংলাদেশ

ভূমিদস্যুদের হামলায় আহত বন বিভাগের ৫ জন

গাজীপুর প্রতিনিধি

কালিয়াকৈর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ছবি: সংগৃহীত

সম্প্রতি কালিয়াকৈর উপজেলার জথালিয়া এলাকায় অবৈধ স্থাপনা নির্মাণে বাধা দিতে গেলে অবৈধ দখলদার ও ভূমিদস্যুদের  হামলার শিকার হয়েছেন বন বিভাগের কর্মীরা।  এই হামলায় দুইজন বিট কর্মকর্তা ও তিনজন প্রহরী আহত হয়েছেন। 

বুধবার (৪ সেপ্টেম্বর)  কালিয়াকৈর থানার পরিদর্শক (তদন্ত) তরিকুল ইসলাম বায়ান্ন টিভিকে বিষয়টি নিশ্চিত করেছেন। 

তিনি জানান, "বন বিভাগের কর্মকর্তাদের ওপর হওয়া হামলার বিষয়ে থানায় একাধিক অভিযোগ দাখিল করা হয়েছে।  আমরা বিষয়গুলো গুরুত্ব সহকারে খতিয়ে দেখছি এবং যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া চলছে।

স্থানীয় সূত্রে জানা যায়,  কালিয়াকৈর উপজেলার জাথালিয়া এলাকায় অবৈধ স্থাপনা নির্মাণে বাধা দিতে গেলে বন কর্মীরা ভূমিদস্যুদের দ্বারা হামলার শিকার হন।  ভূমিদস্যদের এলোপাথারি আঘাতের কারণে দুজন বিট কর্মকর্তা এবং তিনজন প্রহরীর গুরুতরভাবে আহত হন।  তাদেরকে উদ্ধার করে প্রথমে কালিয়াকৈর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হয়। পরবর্তীতে গুরুতর অবস্থায় উন্নত চিকিৎসার জন্য শেখ ফজিলাতুন্নেছা মুজিব কেপিজি মেমোরিয়াল হাসপাতালে স্থানান্তর করা হয়। অবৈধ দখলদারদের বিরুদ্ধে নেওয়া প্রতিরোধমূলক পদক্ষেপগুলো একের পর এক বাধাগ্রস্ত হচ্ছে।  অপরাধীদের আক্রমণাত্মক মনোভাব দিন দিন বেড়েই চলেছে।  তাদের সাথে বাদ পড়ছে না সংবাদকর্মীর।  অবৈধভাবে দখল হওয়া বিষয়ে তথ্য সংগ্রহ করতে গেলে হেনস্থার শিকার হতে হয় সংবাদ কর্মীদের।  এছাড়াও ভূমিদস্যরা মুঠোফোনে বা চিরকুটের মাধ্যমে সংবাদ কর্মীদের হুমকি প্রদান করছে নিয়মিত।

বন বিভাগের একজন আহত বিট কর্মকর্তা বলেন,  'আমাদের কাজের জন্য আমরা প্রতিনিয়ত জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছি।  অবৈধ দখলদারদের আক্রমণ এতটাই নৃশংস যে, আমাদের নিজেদের জীবন রক্ষা করা কঠিন হয়ে পড়েছে। প্রতিটি হামলা অত্যন্ত সুপরিকল্পিত এবং ভয়াবহ।  তবে, এখন পর্যন্ত কোনো স্থায়ী সমাধান পাওয়া যায়নি। '

 

জেডএস/

এ সম্পর্কিত আরও পড়ুন ভূমিদস্যু | হামলা