জাতীয়

ড. ইউনূসকে অভিনন্দন জানালেন ৯২ নোবেল বিজয়ীসহ ১৯৮ বিশ্বনেতা

 ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকারকে অভিনন্দন জানিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাসহ ৯২ নোবেলজয়ীসহ ১৯৮ জন বিশ্বনেতা। একইসঙ্গে অন্তর্বর্তী সরকারের প্রতি দৃঢ় সমর্থনও জানিয়েছেন তারা।

গেলো বুধবার (৪ সেপ্টেম্বর) এ সংক্রান্ত একটি বিবৃতি যুক্তরাষ্ট্রের পত্রিকা ওয়াশিংটন পোস্টের পুরো পৃষ্ঠাজুড়ে বিজ্ঞাপন আকারে প্রকাশ করা হয়েছে।

বিশ্বনেতারা বলেন, বাংলাদেশের অন্যদের মতো অধ্যাপক ইউনূসও স্বৈরশাসনের একজন ভুক্তভোগী। একটি গণতান্ত্রিক ও শিক্ষার্থীদের নেতৃত্বাধীন বিক্ষোভের শক্তির প্রতি তাঁরা ধন্যবাদ জানাচ্ছেন। এই শক্তি স্বৈরাচার হটিয়ে আশার জন্ম দিয়েছে।

বিবৃতিতে স্বাক্ষরদাতারা বলেন, অধ্যাপক ইউনূসকে শেষ পর্যন্ত পুরো দেশের, বিশেষ করে দেশের সবচেয়ে প্রান্তিক মানুষের উন্নয়নে কাজ করার জন্য মুক্ত হতে দেখে তারা উচ্ছ্বসিত। এই কাজ তিনি ছয় দশক ধরে অত্যন্ত জোরেশোরে ও সাফল্যের সঙ্গে করে আসছেন।

তারা বলেন, একটি নতুন ও উন্নত সভ্যতা বিনির্মাণে বিশ্বকে নেতৃত্ব দেওয়ার জন্য বাংলাদেশ ও অন্তর্বর্তী সরকারের প্রচেষ্টাকে সমর্থন দিয়ে যেতে তারা যেকোনো উপায়ে সাহায্য করতে প্রস্তুত। কারণ, এ বিষয়ে অধ্যাপক ইউনূস বারবার তাদের কাছে আহ্বান জানিয়েছেন।

 

প্রসঙ্গত, বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন ফিরিয়ে আনার জন্য অন্তর্বর্তী সরকারের প্রতিশ্রুতি ও গণতন্ত্রের বিকাশ ঘটতে দেওয়ার অঙ্গীকারকেও সাধুবাদ জানান বিশ্বনেতারা।

১৯৮ বিশ্বনেতার বিবৃতি https://protectyunus.wpcomstaging.com/2024/09/03/global-leaders-announce-strong-support-for-the-new-bangladeshi-government-led-by-professor-yunus/

আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন ড. ইউনূস