বাংলাদেশ

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর দাবিতে শাহবাগ অবরোধ

বায়ান্ন প্রতিবেদন

শাহবাগ মোড়ে অবরোধ করেন আন্দোলনকারীরা ছবি: সংগৃহীত

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে রাজধানীর শাহবাগ অবরোধ করেছে আন্দোলনকারীরা। এর ফলে শাহবাগ এলাকা দিয়ে যান চলাচল বন্ধ হয়ে যাওয়ায় আশপাশের সব সড়কে তীব্র যানজট দেখা দিয়েছে।

শনিবার (৭ সেপ্টেম্বর) দুপুর একটা থেকে শাহবাগ মোড়ে অবরোধ করেন তারা। 

আন্দোলনকারী চাকরি প্রত্যাশীরা বলেন, বিশ্বের প্রায় ১৬২টি দেশে চাকরিতে আবেদনের বয়সসীমা কমপক্ষে ৩৫ বছর, তার মধ্যে কিছু দেশে তা উন্মুক্ত। ভারতসহ বিশ্বের উন্নত রাষ্ট্রগুলো অনেক গবেষণা করেই চাকরিতে আবেদনের বয়সসীমা আন্তর্জাতিক মানদণ্ড মেনে নূন্যতম ৩৫ বছর করেছে। কিন্তু আমাদের মাত্র ৩০ বছর। নতুন বাংলাদেশে এই বৈষম্য মানি না।

শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহাবুদ্দিন শাকিল গণমাধ্যমে বলেন, দুপুরে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে আন্দোলনকারীরা শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করছিল। সেখান থেকে আন্দোলনকারীরা হঠাৎ করে শাহবাগ মোড়ে অবস্থান নিয়ে রাস্তা অবরোধ করে। অবরোধের কারণে এই সড়ক দিয়ে যান চলাচল আপাতত বন্ধ রয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণ আনতে ঘটনাস্থলে পুলিশ আছে।

প্রসঙ্গত, সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন চলে আসছে। বিষয়টি নিয়ে বিগত আওয়ামী লীগ সরকারের উচ্চপর্যায় থেকে সংসদ পর্যন্তও আলোচনা হয়েছিল। কিন্তু আওয়ামী লীগ সরকার তা আমলে নেয়নি। ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের মুখে গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতন হলে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানো নিয়ে আবারও মাঠে নামেন আন্দোলনকারীরা। এরই অংশ হিসেবে আজ শাহবাগ অবরোধ করেছেন তারা।

 

এএম/

এ সম্পর্কিত আরও পড়ুন বয়সসীমা | আন্দোলনকারী