আন্তর্জাতিক

এবার ভিয়েতনামে সুপার টাইফুনের তাণ্ডব, নিহত ৯

বায়ান্ন আন্তর্জাতিক ডেস্ক

ঘূর্ণিঝড়ের প্রভাবে ভিযেতনামের উত্তরাঞ্চলীয় হোয়া বিনহ প্রদেশে উপড়ে যাওয়া গাছ প্রত্যক্ষ করছেন স্থানীয়রা ছবি: ইপিএ

চীন ও ফিলিপাইনে তাণ্ডব চালানোর পর এবার প্রতিবেশি ভিয়েতনামেও আঘাত হেনেছে সুপার টাইফুন ইয়াগি। শক্তিশালী এই ঘূর্ণিঝড়ের প্রভাবে দেশটির উত্তরাঞ্চলীয় হোয়া বিনহ প্রদেশের বিভিন্ন ভবনের ছাদ উড়ে গেছে। নদী-সাগরে মাছ ধরার ট্রলার বা নৌকা ডুবে গেছে। নিখোঁজ রয়েছেন অনেক জেলে। এছাড়া, বেশ কয়েকটি স্থানে বন্যা ও ভূমিধসের ঘটনা ঘটেছে।

ভিয়েতনামের রাষ্ট্রীয় মিডিয়ার বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, সুপার টাইফুনের আঘাতে রোববার(৮ সেপ্টেম্বর)  ৪ জন নিহত হয়েছে। তবে সিনহুয়ার প্রতিবেদনে বলা হয়, সুপার টাইফুন ইয়াগির আঘাতে ৯ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে আরও ১৮৬ জন।

সিনহুয়ার প্রতিবেদনে আরও বলা হয়, টাইফুনটির আঘাতে উত্তরাঞ্চলের প্রায় তিন হাজারের বেশ ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। এক লাখ ২১ হাজার ৫০০ হেক্টর জমির ধানসহ অন্যান্য ফসলের এবং পাঁচ হাজার হেক্টর জমির ফলের গাছ ধ্বংস হয়েছে।

রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম সিসিটিভি’র প্রতিবেদনে বলা হয়, টাইফুন ইয়াগির প্রভাবে ঘন্টায় ২০৩ কিলোমিটারের (১২৬ মাইল) বেশি বেগে ঝোড়ো বাতাস বয়ে গেছে। এছাড়া বিভিন্ন স্থানে গাছ উপড়ে পড়েছে এবং দ্বীপটির সাড়ে চার লাখের বেশি মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে বলেও জানায় সিসিটিভি।

স্থানীয় সময় শুক্রবার ভিয়েতনামের জনপ্রিয় পর্যটন শহর হাইনানে  আঘাত হানে টাইফুন ইয়াগি। একারণে শনিবার দুপুর তিনটা পর্যন্ত হাইকুতে অবস্থিত হাইনান দ্বীপের প্রধান বিমানবন্দর বন্ধ রাখা হয়। অন্যদিকে, টাইফুন ইয়াগি ভিয়েতনামের উত্তরাঞ্চলে তাণ্ডব চালায় শনিবার(৭ সেপ্টম্বর)। এর আঘাতে বিভিন্ন স্থানে গাছ উপড়ে পড়েছে এবং ভূমিধসের ঘটনা ঘটে। ঘূর্ণিঝড়ের সময় ঘণ্টায় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৪৯ কিলোমিটার (৯২ মাইল)।

এমআর//

এ সম্পর্কিত আরও পড়ুন টাইফুন | ইয়াগি