বাংলাদেশ

দেশ-বিদেশের শীর্ষ সব খবর

বায়ান্ন প্রতিবেদন

ছবি: প্রতীকী ছবি

 

১. বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের উদ্দেশ্যে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, ‘ছাত্র-জনতার আকাঙ্ক্ষার যে স্বপ্নের বাংলাদেশ গড়ার কাজ শুরু হয়েছে, তা শেষ না হওয়া পর্যন্ত তোমরা এর থেকে বেরিয়ে যেয়ো না।’। এই স্বপ্ন বাস্তবায়নে ছাত্রদের সার্বক্ষণিক কাজ করে যাওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

২. ছাত্র-জনতার অভ্যুত্থানের শক্তিকে সংহত করে দেশ পুনর্গঠনের লক্ষ্যে নাসীরুদ্দীন পাটওয়ারীকে আহ্বায়ক ও আখতার হোসেনকে সদস্যসচিব করে ৫৫ সদস্যের জাতীয় নাগরিক কমিটি গঠন করা হয়েছে। বিকেলে রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে এই কমিটি ঘোষণা করা হয়। কমিটির সদস্য সংখ্যা আরো বাড়ানো হবে।

৩. কিছু রাজনৈতিক দল পার্শ্ববর্তী দেশের ফাঁদে পা দিয়েছে। এমন মন্তব্য করেছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। বিকেলে সাতক্ষীরার কলারোয়া ফুটবল মাঠে এক জনসভায় ভার্চুয়া‌লি যুক্ত হ‌য়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। সভার আয়োজন করে কলা‌রোয়া উপজেলা ও পৌর বিএন‌পি।

৪ ‘মব জাস্টিস’–এর (উচ্ছৃঙ্খল জনতার হাতে বিচার) বিষয়ে সরকারের অবস্থান খুবই পরিষ্কার। এটা কোনোভাবেই হতে দেওয়া যাবে না। যারা এর সঙ্গে জড়িত তাদের ব্যাপারে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। জানিয়েছেন, অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের বিশেষ সহকারী মো. মাহফুজ আলম। বিকেলে রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এই অবস্থান তুলে ধরেন।

৫. বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক হাসনাত আবদুল্লাহ বলেছেন, ছাত্রদের বিপ্লবকে পুঁজি করে চাঁদাবাজি ও টেন্ডারবাজি চলতে দেওয়া যাবে না। বিকেলে চট্টগ্রাম নগরের লালদিঘী ময়দানে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন আয়োজিত মতবিনিময় সভায় তিনি এ হুশিয়ারী জানান। 

৬. নিউইয়র্কে নরেন্দ্র মোদি ও ড. মুহাম্মদ ইউনূসের বৈঠকের সম্ভাবনা নিয়ে পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন বলেছেন, সাধারণত নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে শীর্ষ নেতাদের বৈঠক আয়োজন করার একটি প্রক্রিয়া  রয়েছে। সেই অনুযায়ী বাংলাদেশ এগোবে। দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। 

৭. গণহত্যায় জড়িত সবার বিরুদ্ধেই বিচার প্রক্রিয়া শুরু হবে। অধিকাংশ মামলার প্রধান আসামি সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি করা হবে। বললেন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনার জন্য নবনিযুক্ত চিফ প্রসিকিউটর মোহাম্মদ তাজুল ইসলাম।

৮. অতিরিক্ত জেলা জজ, যুগ্ম জেলা জজ, সিনিয়র সহকারী জজ ও সহকারী জজ পদমর্যাদার ১৬৮ জন বিচারককে বদলি করা হয়েছে। এরমধ্যে সিনিয়র সহকারী জজ ও সহকারী জজ পদমর্যাদার আছেন ১১৪ জন। অতিরিক্ত জেলা জজ ৪৭ জন। বাকী ৭ জন যুগ্ম জেলা জজ। আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় তাদের বদলি করে প্রজ্ঞাপন জারি করেছে।

৯. ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মণিপুরে ড্রোন এবং রকেট হামলা ও বন্দুকযুদ্ধে কয়েকজনের মৃত্যুর পর রাজ্যের মুখ্যমন্ত্রী এন. বীরেন সিং গভর্নর লক্ষ্মণ প্রসাদ আচার্যের সঙ্গে দ্বিতীয়বারের মতো বৈঠক করেছেন। রোববার মুখ্যমন্ত্রী এন. বীরেন সিং তার মন্ত্রী ও বিধায়কদের সঙ্গে নিয়ে গভর্নরের সঙ্গে এই জরুরি বৈঠক করেন। বৈঠকের পর মুখ্যমন্ত্রীর পদত্যাগের গুঞ্জন ছড়িয়ে পড়ে।

১০. ভুটানের বিপক্ষে দুই ম্যাচের প্রীতি সিরিজের প্রথম ম্যাচে জয়ী হয়েছিল বাংলাদেশ। সিরিজে এগিয়ে দ্বিতীয় ম্যাচে মাঠে ভুটানের কাছে ১-০ গোলে হেরেছে হ্যাবিয়ের ক্যাবরেরার শিষ্যরা। এই হারের কারনে ১-১ এ সমতায় থেকে সিরিজ শেষ করলো বাংলাদেশ।

 

এএম/

এ সম্পর্কিত আরও পড়ুন খবর | শীর্ষ