জাতীয়

ভিসাসহ পাসপোর্ট দেয়ার দাবিতে ইতালিতে গমনেচ্ছুকদের মানববন্ধন

বায়ান্ন প্রতিবেদন

ছবি: সংগৃহীত

পাসপোর্টসহ ইতালির ভিসা দেয়ার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করছেন দেশটিতে গমনেচ্ছুরা। ইতালি এম্বাসিতে আটকে থাকা ২০২৩-২০২৪ সালের সব পাসপোর্ট ভিসাসহ ফেরত দেয়ার দাবিতে এ মানববন্ধনের আয়োজন করা হয়।

সোমবার (০৯ সেপ্টেম্বর) সকাল থেকে গুলশানের বিচারপতি সাহাবুদ্দিন আহমদ পার্কে এ মানববন্ধন কর্মসূচি পালন করছেন ভিসাপ্রত্যাশীরা।

মানববন্ধনকারীরা জানান, ইতালির ভিসার জন্য ভিএফএস গ্লোবালে পাসপোর্ট জমা দেয়ার পর বলা হয় তিন মাসের মধ্যে ফলাফল জানানো হবে। কিন্তু তিন মাস পার হওয়ার পর ভিএফএসে যোগাযোগ করলে তারা বলে অনলাইনে স্ট্যাটাস চেক করতে। এ ছাড়া তারা আর কোনো উত্তর ভিসাপ্রত্যাশীদের দেয় না। এভাবে করতে করতে বছর পার হয়ে গেলেও না পাসপোর্ট পাওয়া যাচ্ছে, না ভিসা পাওয়া যাচ্ছে। প্রায় ৬৫ হাজার পাসপোর্ট জমা রয়েছে। সেজন্য ভিসাপ্রত্যাশীরা আজ একত্রিত হয়ে ইতালি এম্বাসির কাছে দাবি জানাচ্ছে ভিসাসহ পাসপোর্ট ফেরত দেয়ার জন্য।

এ বিষয়ে কুমিল্লা থেকে আসা ভিসাপ্রত্যাশী মো. মাহবুব গণমাধ্যমকে বলেন, এক বছর আগে ইতালির ভিসার জন্য পাসপোর্ট জমা দিয়েছি। কিন্তু এক বছর পার হয়ে গেল পাসপোর্ট হাতে পাওয়া যাচ্ছে না। ভিএফএসে যোগাযোগ করলে তারা বলে অনলাইনে স্ট্যাটাস দেখার জন্য। কিন্তু গেলো এক বছর ধরে শুধু অনলাইনে দেখাচ্ছে ‘প্রসেসিং’। এর বাইরে কোনো আপডেট পাওয়া যাচ্ছে না। কিন্তু পাসপোর্ট জমা দেয়ার সময় লেখা ছিল তিন মাসের মধ্যে পাসপোর্ট ফেরত দেয়া হবে। আমাদের তো পরিবার আছে, আমরা কতদিন আর অপেক্ষা করব। তাই আমরা দাবি জানাচ্ছি ইতালির ভিসাসহ আমাদের পাসপোর্ট যেন ফেরত দেয়া হয়।

এদিকে মানববন্ধনকারীদের সূত্রে জানা গেছে, তাদের দাবি দাওয়া নিয়ে পাঁচ সদস্যের একটি সমন্বয় কমিটি ইতোমধ্যে ইতালি এম্বাসিতে গিয়েছে। এম্বাসির সংশ্লিষ্টদের কাছে আন্দোলনকারীদের দাবি-দাওয়া তুলে দেয়া হবে। বিষয়টির সুরাহা না হওয়া পর্যন্ত আন্দোলনকারীরা তাদের কর্মসূচি প্রত্যাহার করবে না।

অন্যদিকে ভিসাপ্রত্যাশীদের আন্দোলনের কারণে বিচারপতির শাহাবুদ্দিন পার্কের ভেতরে ও আশপাশে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। পুলিশের পাশাপাশি পর্যাপ্ত সংখ্যক সেনা সদস্য সেখানে মোতায়েন রয়েছেন।

 

কেএস// 

এ সম্পর্কিত আরও পড়ুন পাসপোর্ট