আন্তর্জাতিক

এবার চিরপ্রতিদ্বন্দ্বী চীনের সঙ্গে হাত মেলাচ্ছে ভারত

ছবি: সংগৃহীত

অরুণাচল প্রদেশ ইস্যুতে চীনের সঙ্গে ভারতের অনেকেটা ‘সাপে-নেউলে’ সম্পর্ক। তারপরও বেইজিংয়ের সহায়তা নিয়ে চাঁদের মাটিতে একটি প্রকল্পে হাত দিচ্ছে নয়া দিল্লি। এ প্রকল্পে ভারতকে সহায়তা করবে রাশিয়াও। ইউরো এশিয়ান টাইমসের সাম্প্রতিক এক প্রতিবেদনে এটি উল্লেখ করা হয়েছে।

রাশিয়ার সরকারি বার্তা সংস্থা তাস বলছে, রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি সংস্থা রোসাটমের প্রধান অ্যালেক্সেই লিখাচেভ এমনটাই জানিয়েছেন।

ইউরো এশিয়ান টাইমসের ওই প্রতিবেদনে বলা হয়, ভারত-চীন একজোট হয়ে চাঁদের মাটিতে পারমাণবিক শক্তি উৎপাদন কেন্দ্র স্থাপন করতে চলেছে। এই অভিযানে ভারত-চিনের সঙ্গে থাকবে দুই দেশের বন্ধু রাশিয়াও। গোটা অভিযানের বিষয়টি জানানো হয়েছে রাশিয়ার সংবাদসংস্থা তাসের প্রতিবেদনে।

প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার পারমাণবিক শক্তি উৎপাদন সংস্থার প্রধান অ্যালেক্সেই লিখাচেভ এই যৌথ প্রকল্পের কথা ঘোষণা করেছেন। একটি অনুষ্ঠানে গিয়ে তিনি বলেন, চাঁদের মাটিতে ছোট ছোট করে পারমাণবিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র তৈরি করতে চায় রাশিয়া। সেখান থেকে অন্তত হাফ মেগাওয়াট বিদ্যুৎ তৈরি হতে পারে। সেই বিদ্যুৎ ব্যবহার করা যেতে পারে একাধিক ক্ষেত্রে। গোটা প্রকল্পটি পুরোপুরিভাবে স্বয়ংক্রিয় পদ্ধতিতে চলবে বলেই রাশিয়ার দাবি।

প্রসঙ্গত, ২০৪০ সালের মধ্যে চাঁদে মানুষ পাঠাতে চায় ভারত। চাঁদের মাটিতে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র গড়ার দিকেও এগোচ্ছে দেশটি। এই প্রকল্পে রাশিয়া এবং চীনের সঙ্গে হাত মেলাতে পারে ভার‍ত।

এমআর//