খেলাধুলা

হিন্দু মহাসভার হুমকিতে সরছে না ভারত সিরিজের ভেন্যু

স্পোর্টস ডেস্ক

বাংলাদেশ-ভারত সিরিজের দ্বিতীয় টেস্টের ভেন্যু; গ্রীন পার্ক, কানপুর ছবি: সংগৃহীত

বাংলাদেশ-ভারত সিরিজের সূচি অপরিবর্তিত রয়েছে, ভেন্যু পরিবর্তন করার কোনো সিদ্ধান্ত নেয়নি ভারতের ক্রিকেট বোর্ড। সম্প্রতি ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) এক সূত্র সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডেকে এ বিষয়টি নিশ্চিত করেছে।

আজ (বৃহস্পতিবার) ক্রিকেটারদের সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি ফারুক আহমেদ। হিন্দু মহাসভার হুমকি প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, 'আমার জয় শাহর সঙ্গে কথা হয়েছে। তিনি আমাদের সব ধরনের নিরাপত্তার ব্যাপারে আশ্বস্ত করেছেন।'

বাংলাদেশ-ভারত সিরিজকে কেন্দ্র করে অখিল ভারত হিন্দু মহাসভা নামে একটি সংগঠন একাধিকবার হুমকি দিয়েছে। এই হিন্দুত্ববাদী সংগঠনটি সবশেষ সিরিজের দ্বিতীয় টেস্টের ভেন্যু কানপুরে ম্যাচ চলাকালীন সময়ে ঝামেলা করবে বলে ঘোষণা দেয়। এর আগে গোয়ালিয়রের প্রথম টি-টোয়েন্টি ম্যাচ ঘিরেও হুমকি দেয় তারা।

সবশেষ কানপুরকে নিয়ে হুমকির পর অবশ্য কিছুটা নড়েচড়ে বসে বিসিসিআই। সেসময় জানা যায় ম্যাচের ভেন্যু পরিবর্তন হতে পারে। তবে সম্প্রতি ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়া টুডে যে প্রতিবেদন প্রকাশ করেছে, সেখানে ভেন্যু পরিবর্তনের কোনো ইচ্ছা নেই বলেই জানিয়েছে ভারতীয় বোর্ড।

বিভিন্ন ইস্যুতে খেলার মাঠে এমন হুমকির ঘটনা যদিও নতুন নয়। এর আগে বিসিবির পরিচালক নাজমূল আবেদীন ফাহিমকে সম্প্রতি এ প্রসঙ্গে প্রশ্ন করেন সাংবাদিকরা। যে প্রশ্নের জবাবে ফাহিম জানিয়েছেন, এমন হুমকির ঘটনা সব দেশের খেলাতেই হয়ে থাকে। ভারত সফর যেভাবে পরিকল্পনা করা আছে, সেভাবেই অনুষ্ঠিত হবে- এমন তথ্য সেসময় দেন তিনি।

সবকিছু ঠিক থাকলে আগামী ১৫ সেপ্টেম্বর ভারত যাবে বাংলাদেশ টেস্ট দল। এরপর ১৯ সেপ্টেম্বর চেন্নাইয়ে প্রথম টেস্ট দিয়ে সিরিজ শুরু হবে। দুই টেস্ট শেষ করে ৩ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে সিরিজ শেষ করবে দুই দল।

এম এইচ// 

 

এ সম্পর্কিত আরও পড়ুন বাংলাদেশ | ভারত | অখিল ভারত হিন্দু মহাসভা