ইউরোপ

ইউক্রেনের পূর্বাঞ্চলে হামলায় রেডক্রসের ৩ কর্মী নিহত

ছবি: সংগৃহীত

ইউক্রেনে হামলায় আন্তর্জাতিক মানবাধিকার প্রতিষ্ঠান রেডক্রসের ৩ কর্মী নিহত হয়েছেন। দেশটির সঙ্গে রাশিয়ার আড়াই বছর ধরে সংঘাত চলছে এবং এই সংঘাতের মধ্যেই প্রাণহানির এই ঘটনা ঘটল। অবশ্য এই হামলার পেছনে কারা দায়ী তা স্পষ্ট নয়।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) ইন্টারন্যাশনাল কমিটি অব রেড ক্রসের (আইসিআরসি) বরাত দিয়ে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

আইসিআরসি জানায়, তাদের একটি দল দোনেৎস্ক শহরের উত্তরে ভিরোলিউবিভকা গ্রামে বাড়িতে বাড়িতে কাঠ এবং কয়লা ব্রিকেট বিতরণ করার জন্য প্রস্তুতি নিচ্ছিল। এসময় হামলার এই ঘটনা ঘটে।

রেডক্রস বলেছে, তাদের যানবাহনগুলোতে স্পষ্টভাবে চিহ্ন দেওয়া ছিল এবং তারা দোনেৎস্কের ফ্রন্টলাইন অঞ্চলে নিয়মিত তাদের কর্মকাণ্ড পরিচালনা করে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, নিহতরা ইউক্রেনীয় এবং গোলাবর্ষণের জন্য তিনি মস্কোকে দায়ী করেন। একইসঙ্গে এই হামলাকে আরেকটি রাশিয়ান যুদ্ধাপরাধ বলেও অভিহিত করেছেন তিনি।

এ ঘটনায় তীব্র নিন্দা জানিয়ে মিরজানা স্পোলজারিক বলেন,  আমাদের হৃদয় আজ ভেঙ্গে গেছে কারণ আমরা আমাদের সহকর্মীদের হারানোর জন্য শোক করছি এবং আহতদের দেখাশোনা করছি

 

প্রসঙ্গত,  হামলার পেছনে কারা ছিল তা চিহ্নিত করতে পারেনি রেডক্রস

আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন ইউক্রেন