আন্তর্জাতিক

নাইজেরিয়ায় ভয়াবহ বন্যা, কারাগার থেকে পালিয়েছে ৩০০ বন্দি

আন্তর্জাতিক ডেস্ক

ছবি: সংগৃহীত

নাইজেরিয়ায় ভয়াবহ বন্যার পর কারাগার থেকে পালিয়েছে প্রায় ৩০০ বন্দি। বিধ্বংসী বন্যায় কারাগারের দেয়াল ধসে পড়ার কারণে গেলো সপ্তাহের শুরুতে তারা পালিয়ে যান।

সোমবার (১৬ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, বিধ্বংসী বন্যায় গেলো সপ্তাহের শুরুতে উত্তর-পূর্ব নাইজেরিয়ার মাইদুগুরিতে একটি কারাগারের দেয়াল ধসে পড়ার ফলে ২৮১ জন বন্দি পালিয়ে গেছে বলে কারা কর্তৃপক্ষ রোববার (১৫ সেপ্টেম্বর) জানিয়েছে।

নাইজেরিয়ার সংশোধনমূলক পরিষেবার মুখপাত্র উমর আবুবাকার এক বিবৃতিতে বলেছেন, নিরাপত্তা সংস্থাগুলোর অভিযানে পালিয়ে যাওয়া বন্দিদের মধ্যে সাতজনকে পুনরায় আটক করা হয়েছে। পালিয়ে যাওয়া বাকি কয়েদিদের উদ্ধারের অভিযান চলছে। 

আবুবকর বলেন, ‘ভয়াবহ এই বন্যা মিডিয়াম সিকিউরিটি কাস্টডিয়াল সেন্টারের পাশাপাশি শহরের স্টাফ কোয়ার্টারসহ কারাগারের দেয়ালগুলোকেও ভেঙ্গে দিয়েছে।’

রয়টার্স বলছে, মাইদুগুরি হলো বোর্নো রাজ্যের রাজধানী যা গত সপ্তাহের শুরুতে কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ বন্যার শিকার হয়। ভারী বৃষ্টির পরে বাঁধ উপচে পানি লোকালয়ে প্রবেশ করার পর বন্যা শুরু হয়।

এই বন্যায় একটি রাষ্ট্রীয় মালিকানাধীন চিড়িয়াখানা ধ্বংস হয়ে গেছে এবং বন্যাকবলিত এলাকাগুলোতে কুমির ও সাপ ভেসে এসেছে।

আফ্রিকার এই দেশটির জরুরি সংস্থার মতে, বন্যায় কমপক্ষে ৩০ জনের মৃত্যু হয়েছে এবং আরও ১০ লাখ লোক ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া আরও কয়েক লাখ লোক বাস্তুচ্যুত হয়েছেন এবং তারা আশ্রয় শিবিরে যেতে বাধ্য হয়েছেন।

কেএস// 

এ সম্পর্কিত আরও পড়ুন নাইজেরিয়া