আইন-বিচার

এ কে মোহাম্মদ হোসেনকে আইন কমিশনের পরামর্শক নিয়োগ

বায়ান্ন প্রতিবেদন

আইন প্রণয়ন ও সংসদ বিষয়ক বিশেষজ্ঞ এ কে মোহাম্মদ হোসেন ছবি: সংগৃহীত

আইন কমিশনের পরামর্শক হিসেবে নিয়োগ পেয়েছেন আইন প্রণয়ন ও সংসদ বিষয়ক বিশেষজ্ঞ এ কে মোহাম্মদ হোসেন। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) তার নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, যোগদানের তারিখ থেকে পরবর্তী তিন মাস আইন কমিশনের পরামর্শক হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হয়েছে এ কে মোহাম্মদ হোসেনকে। তিনি সরকারের সচিব পদমর্যাদা ও অন্যান্য সুযোগ সুবিধাদি পাবেন।

ক্ষমতার পালাবদলে গেলো এক মাসের বেশি সময় ধরে শেখ হাসিনা সরকারের রেখে যাওয়া প্রশাসনে রদবদল, উল্লেখযোগ্য সংখ্যক কর্মকর্তাকে বাধ্যতামূলক অবসর, চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল ও গেলো সরকারের আমলে বঞ্চিতদের পদোন্নতির সিদ্ধান্ত এসেছে একের পর এক।

এই পরিস্থিতিতে রাজনৈতিক ও প্রশাসনিক ব্যবস্থায় সংস্কারের রূপরেখা তুলে ধরেছেন অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূস।

সংস্কার কার্যক্রম এগিয়ে নিতে প্রাথমিক পদক্ষেপ হিসেবে নির্বাচন ব্যবস্থা, পুলিশ প্রশাসন, বিচার বিভাগ, দুর্নীতি দমন কমিশন, জনপ্রশাসন ও সংবিধান সংস্কারে কমিশন গঠন করে দিয়েছেন প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূস। এ লক্ষ্যে এসব জায়গায় ছয়জনকে দায়িত্ব দেওয়ার কথা বলেছেন প্রধান উপদেষ্টা।

এ কে মোহাম্মদ হোসেন অন্তর্বর্তী সরকারের আইন সংস্কার কাজে সহায়তা করবেন। তিনি একজন আইন ও সংসদ রীতি বিষয়ক বিশেষজ্ঞ, যিনি ৪০ বছরেরও বেশি সময় ধরে আইনি বিষয়ে কাজ করছেন।

 

এসি//

এ সম্পর্কিত আরও পড়ুন আইন কমিশন