বিনোদন

চলচ্চিত্র সার্টিফিকেশন বোর্ডের প্রস্তাব ফেরালেন শবনম

বায়ান্ন প্রতিবেদন

ঢাকাই সিনেমার এক কিংবদন্তি নাম ঝর্ণা বসাক ওরফে শবনম বাংলাদেশের পাশাপাশি পাকিস্তানে আজও তার জনপ্রিয়তা অটুট।  তবে বহুদিন ধরে রুপালি পর্দা থেকে দূরে রয়েছেন তিনি। কিন্তু সম্প্রতি এমন এক প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন তিনি, যা বেশিরভাগ মানুষ হয়তো লুফে নিতে চাইতো।

শনিবার (২১ সেপ্টেম্বর) গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন শবনম নিজেই।

কিছুদিন আগে, ১৫ সদস্যের নতুন 'চলচ্চিত্র সেন্সর বোর্ড' পুনর্গঠন করা হয়েছিল। তবে তীব্র সমালোচনার মুখে নাম পরিবর্তন করে রাখা হয় 'চলচ্চিত্র সার্টিফিকেশন বোর্ড'। এই বোর্ডে সদস্য হিসেবে  প্রস্তাব দেয়া হয় উপমহাদেশের কিংবদন্তি অভিনেত্রী শবনমকে।  তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের পক্ষ থেকে ১৯ সেপ্টেম্বর তাকে ফোন করে বোর্ডে যোগ দেয়ার প্রস্তাব দেয়া হয়।

কিন্তু শারীরিক অসুস্থতার কারণে শবনম সেই প্রস্তাব সবিনয়ে ফিরিয়ে দিয়েছেন। শাবনম জানান, ‘মন্ত্রণালয়ের এক কর্মকর্তা আমাকে এই প্রস্তাব দেন। কিন্তু, আমার শারীরিক অবস্থা এখন ভালো নয়। প্রতিদিন ডাক্তার দেখাতে হচ্ছে। তাই এসব বিষয়ে ভাবার সময়ও নেই। তবে মন্ত্রণালয়কে ধন্যবাদ, তারা আমাকে মনে করেছে।

শবনম আরও বলেন, ‘শরীর ভালো না থাকলে কিছুই ভালো লাগে না। আমার অবস্থাও এখন তেমনই। বোর্ডে থাকলে অবশ্যই ভালো লাগত, কিন্তু আমি সবসময় একটু ঘরকুনো টাইপের মানুষ। আর এখন আমার শরীর সেই গুরু দায়িত্ব নেবার মতো উপযুক্ত নয়।

অভিনেত্রী জানান, পাকিস্তান ফিল্ম ডেভেলপমেন্টের চেয়ারম্যানের পদেও কিছুদিন আগে প্রস্তাব পেয়েছিলেন। একটি বড়সড় সম্মানীও দেওয়া হতো তাকে। তাও ফিরিয়ে দিয়েছিলেন। তার মতে, এই বয়সে এই গুরুভার নেওয়ার জন্য তার শারীরিক সক্ষমতা নেই।

ঝর্ণা বসাক আরও বলেন, ‘দেশ ছেড়ে আর কোথাও যেতে চাই না। যে কয়টা দিন বাঁচি, মাতৃভূমিতে সবার সঙ্গে হেসে-খেলে কাটিয়ে বিদায় নিতে চাই।

জেডএস/