লাইফস্টাইল

লিভারকে ভালো রাখতে যে ব্যায়াম করবেন

বায়ান্ন প্রতিবেদন

লিভার আমাদের স্বাস্থ্য ঠিক রাখতে সবচেয়ে বেশি কাজ করেহজম থেকে শুরু করে রক্ত পরিষ্কার, রোগ প্রতিরোধ থেকে শুরু করে শরীরে চর্বি ভাঙা লিভারের কাজ সত্যিই অসাধারণ। কিন্তু আজকের ব্যস্ত জীবনে এবং অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণে লিভারের সমস্যা বেড়ে চলেছে ব্যাপক হারে। বিশেষ করে ফ্যাটি লিভার ডিজিজ, যা মদ্যপান ছাড়াও হতে পারে।  তবে এই সমস্যা কমানো যেতে পারে নিয়মিত কিছু সহজ ব্যায়ামের মাধ্যমে।

চলুন জেনে নেই লিভারকে সুস্থ রাখতে ৫টি সহজ ব্যায়াম-

১.প্রতিদিন ৩০ মিনিট শরীরচর্চা করুন: লিভারকে ভালো রাখতে প্রতিদিন মাত্র ৩০ মিনিট ব্যায়াম করতে হবে। জিমে যাওয়ার দরকার নেইবাড়ির ভিতরেই বা বাইরে রাস্তায় হাঁটলেও চলবে। এই শরীরচর্চার উদ্দেশ্য হলো ঘাম ঝরানো।  দিনে ৩০ মিনিট ব্যায়ামের অভ্যাস আপনার লিভারকে সুস্থ রাখবে।

২.দ্রুত হাঁটা: লিভারকে সুরক্ষিত রাখতে দ্রুত হাঁটার কোনও বিকল্প নেই। তবে স্পিড ওয়াকিং করার সময় খেয়াল রাখুন যেন একসঙ্গে দুই পা মাটি থেকে না ওঠে। দ্রুত হাঁটলে পায়ের পেশি সক্রিয় হয় এবং শরীরে রক্ত সঞ্চালন বাড়ে। এতে লিভারের চর্বি কমে যায়। দিনে ২০-৩০ মিনিট দ্রুত হাঁটা লিভারের জন্য খুবই উপকারী।

৩.স্ট্রেন্থ ট্রেনিং: লিভারের জন্য পুশ-আপস বা স্কোয়াটের মতো স্ট্রেন্থ ট্রেনিং খুবই কার্যকরী। এই ধরনের ব্যায়াম শুধু পেশি শক্তিশালী করে না, শরীরের অতিরিক্ত চর্বি ভাঙতেও সাহায্য করে। প্রথমে কম করে শুরু করুন, যেমন ১০-১৫ টি পুশ-আপস বা স্কোয়াট। তারপর ধীরে ধীরে সংখ্যা বাড়ান।

৪.পাইলেটস: পাইলেটসও লিভারের জন্য ভালো। এই ব্যায়াম শরীরের নমনীয়তা বাড়ায়, শ্বাস-প্রশ্বাসের নিয়ন্ত্রণ করে এবং রক্ত সঞ্চালন উন্নত করে। এর ফলে লিভারের কাজ সহজ হয়, কারণ লিভার রক্তকে দূষণমুক্ত করার দায়িত্ব পালন করে। প্রতিদিন ১৫-২০ মিনিট পাইলেটস করলে লিভার সুস্থ থাকে এবং মানসিক চাপও কমে।

৫.পায়ে হেঁটে প্রকৃতিতে ভ্রমণ: দৈনিক না হলেও সপ্তাহে বা মাসে একদিন মেঠো বা পাহাড়ি পথে হাঁটা লিভারের জন্য দারুণ উপকারী। এই ধরনের হাঁটা শরীরের নিচের অংশের পেশিকে সচল করে, যা লিভারকে দূষণমুক্ত করতে সাহায্য করে। পাশাপাশি, প্রকৃতির সান্নিধ্য মানসিক চাপ কমায়, যার প্রভাবও লিভারের ওপর পড়ে।

লিভারের যত্নে নিয়মিত শরীরচর্চার বিকল্প নেই। মদ্যপান, তেল-মসলাযুক্ত খাবার এবং অনিয়মিত জীবনযাপনের কারণে লিভারের ক্ষতি হয়, তবে এই ৫টি সহজ ব্যায়ামের মাধ্যমে লিভারকে সুস্থ রাখা সম্ভব। আজ থেকেই শুরু করুন, আপনার লিভার থাকবে সুস্থ, আপনি থাকবেন ভালো

জেডএস/

এ সম্পর্কিত আরও পড়ুন লিভার | ব্যায়াম