স্বাস্থ্য

লোক দেখানো কাজ করে ডেঙ্গু প্রতিরোধ সম্ভব নয়: হাসান আরিফ

বায়ান্ন প্রতিবেদন

স্থানীয় সরকার উপদেষ্টা এ এফ হাসান আরিফ ছবি: সংগৃহীত

প্রত্যেকের সচেতনতাই পারে ডেঙ্গু প্রতিরোধ করতে। লোক দেখানো কাজ করে ডেঙ্গু প্রতিরোধ করা সম্ভব নয়। যার যার জায়গা থেকে কাজ করতে হবে। বলেছেন অন্তর্বর্তী সরকারের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপদেষ্টা এ এফ হাসান আরিফ।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) রাজধানীর আরমানিটোলা এলাকার আহমেদ বাওয়ানি স্কুল অ্যান্ড কলেজে ‘ডেঙ্গু রোগ’ প্রতিরোধে সমন্বিত মশক নিয়ন্ত্রণ’ কার্যক্রম পরিদর্শনে গিয়ে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

হাসান আরিফ বলেন, ডেঙ্গুর প্রকোপ বাড়ছে, যা খুবই উদ্বেগজনক। ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে মন্ত্রণালয়ের ১২টি টিম গঠন করা হয়েছে।

পরিষ্কার-পরিচ্ছন্নতার প্রশ্নে সংশ্লিষ্ট কাউন্সিলরদের দায়ী করে তিনি আরও বলেন, লোক দেখানো কাজ করে ডেঙ্গু প্রতিরোধ করা সম্ভব নয়। নতুন ঝাড়ু নিয়ে দেখানোর কিছু নেই। কাজ করে যেতে হবে। 

এ সময় উপদেষ্টা বলেন, ডেঙ্গু প্রতিরোধে গণমাধ্যমের ভূমিকাও লাগবে।

প্রসঙ্গত, চলতি বছরের শুরুর দিতে ডেঙ্গুর প্রকোপ তেমনটা না থাকলেও কিছুদিন ধরে ক্রমেই ভয়াবহ হয়ে উঠছে ডেঙ্গু পরিস্থিতি। গেলো আগস্টের চেয়ে চলতি সেপ্টেম্বরে ডেঙ্গুতে মৃত্যু ও আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েছে দ্বিগুণ। আগস্টের শেষ দিক থেকে ক্রমেই হাসপাতালগুলোতে ডেঙ্গু রোগীদের চাপ বাড়তে থাকে। সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহে এসে সেই পরিস্থিতি আরও খারাপ হচ্ছে। প্রতিদিনই শত শত মানুষ ডেঙ্গু সংক্রমণ নিয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন। মৃতের সংখ্যা দিন দিন বেড়েই চলছে।

 

এসি//

 

এ সম্পর্কিত আরও পড়ুন ডেঙ্গু