জাতীয়

পানির ন্যায্য হিস্যা নিশ্চিতে শিগগিরই ভারতের সঙ্গে বৈঠক: পরিবেশ উপদেষ্টা

বায়ান্ন প্রতিবেদন

পানির ন্যায্য হিস্যা নিশ্চিন্তে ভারতের সঙ্গে শিগগিরই বৈঠকে বসা হবে। বলেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান।

বুধবার (২৫ সেপ্টেম্বর) রাজধানীর গ্রিন রোডের পানি ভবনের সম্মেলন কক্ষে এক সেমিনারে তিনি এ কথা জানান।

সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, অভিন্ন জলরাশিতে কত ধরনের স্থাপনা রয়েছে, কতটুকু বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে এবং পানির পরিমাণ কত এ তথ্যগুলো আমাদের পেতেই হবে।

তিনি আরও বলেন, আন্তর্জাতিক নদীর ক্ষেত্রে কোনো দেশেরই এমন কথা বলার সুযোগ নেই যে, এই নদী শুধু আমারই। আমার মানুষদের পানি দিয়ে পরে আমি অন্য মানুষের কথা ভাববো। এটা বলার কোনো সুযোগ নেই।

উপদেষ্টা বলেন, উজান থেকে পানি আসার তথ্যের জন্য, আন্তর্জাতিক আইন থাকার দরকার নেই। এটা আমাদের প্রথাগত অধিকার। আমরা হয়ত বন্যা আটকাতে পারবো না। কিন্ত আমরা সতর্ক হতে পারবো। জলবায়ু পরিবর্তনের এ সময় এসে যখন এই ধরনের প্রলয়ংকরী বন্যা বাড়বে তখন ভারত, নেপাল, চায়না থেকে আমাদের এই তথ্যগুলো পেতে হবে। একটা আন্তর্জাতিক নদীতে কতগুলো স্থাপনা রয়েছে, কি পরিমাণ বৃষ্টি হচ্ছে, কতটুকু পরিমাণ পানি আসবে এসব তথ্য পেলে, বন্যায় যে মানুষগুলো প্রাণ হারিয়েছে তাদের বাঁচাতে পারতাম।

বিশ্ব নদী দিবস উদযাপন পরিষদের আহ্বায়ক ও পরিবেশবাদী সংগঠন বাপার যুগ্ম সম্পাদক মিহির বিশ্বাসের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব নাজমুল আহসান এবং বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মুহাম্মদ আমিরুল হক ভূঞা।

 

এসি//

এ সম্পর্কিত আরও পড়ুন পানি | ভারত