জাতীয়

ছাত্র-জনতার আন্দোলনে আহতদের চিকিৎসায় প্রধান উপদেষ্টার বিশেষ নির্দেশনা

ছাত্র-জনতার আন্দোলনে আহতদের সুচিকিৎসার জন্য বিশেষজ্ঞ ডাক্তারদের সমন্বয়ে বিষয়ভিত্তিক প্রয়োজনীয় সংখ্যক মেডিকেল বোর্ড গঠন করতে হবে। বোর্ডের সুপারিশের প্রয়োজনে চিকিৎসাধীনদের দেশের বাইরে নিয়ে উন্নত চিকিৎসার ব্যবস্থা গ্রহণ করতে হবে বলে স্বাস্থ্য মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) প্রধান উপদেষ্টা কার্যালয়ের সচিব সাইফুল্লাহ পান্না এ সংক্রান্ত নির্দেশনার চিঠি স্বাস্থ্য সেবা বিভাগের সিনিয়র সচিব বরাবর পাঠিয়েছেন ।

এতে বলা হয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় আহতদের চিকিৎসার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

চিঠিতে আরও বলা হয়েছে, হাসপাতালসমূহে আহতদের সুচিকিৎসা নিশ্চিতকরণ ও যথাযথ সমন্বয়ের লক্ষ্যে প্রযোজ্য হাসপাতালসমূহে একটি সার্বক্ষণিক সমন্বয় সেল স্থাপন করতে হবে।

সংশ্লিষ্ট হাসপাতালের ১ জন চিকিৎসক (হাসপাতাল কর্তৃপক্ষ কর্তৃক মনোনীত), হাসপাতাল সমাজসেবা কর্মকর্তা বা শহর সমাজসেবা কর্মকর্তা অথবা সমাজসেবা অধিপ্তর কর্তৃক মনোনীত কর্মকর্তা, দুজন ছাত্র প্রতিনিধির সমন্বয়ে এই সেল গঠন করতে হবে।  

উপরোক্ত সমন্বয় সেল হাসপাতাল কর্তৃপক্ষ, বিশেষজ্ঞ চিকিৎসক, মেডিক্যাল বোর্ড ও স্বাস্থ্যসেবা বিভাগের সাথে প্রয়োজনীয় সমন্বয় করবে।

এছাড়া আহতদের চিকিৎসার বিষয়ে তাৎক্ষণিক কোনো ব্যবস্থা গ্রহণের প্রয়োজন হলে তা স্বাস্থ্যসেবা বিভাগ ও প্রধান উপদেষ্টার কার্যালয়কে অবহিত করবে।

 আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন চিকিৎসা | প্রধান উপদেষ্টা