আন্তর্জাতিক

অনলাইনে ফিলিস্তিনপন্থি স্লোগানে সমর্থন থাকলেই জুটবে না জার্মান নাগরিকত্ব

বায়ান্ন আন্তর্জাতিক ডেস্ক

জার্মান পাসপোর্ট ছবি: ডয়চে ভেলে

সোশ্যাল মিডিয়ার যেকোনো প্লাটফর্মে ফিলিস্তিনপন্থি স্লোগানে সমর্থন থাকলে জার্মান নাগরিকত্ব দেওয়া হবে না। এমন বিধান যুক্ত করে বর্ণবাদ ও ইহুদিবিদ্বেষ প্রতিরোধে নাগরিকত্ব আইন আরও কঠোর করেছে জার্মানি।

রবিবার (২৯ সেপ্টেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।  

তুরস্কের সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সির এক প্রতিবেদনেও এ খবর দিয়েছে। আনাদোলুর প্রতিবেদনে বলা হয়,সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া সাগর থেকে নদী, ফিলিস্তিনের মুক্তি’- এই স্লোগানে লাইক, শেয়ার বা কমেন্টের মাধ্যমে সমর্থন জানানো কাউকেই নাগরিকত্ব দেবে না জার্মান সরকার

সংশোধিত আইন অনুযায়ী, জার্মানিতে কর্মরত বিদেশিরা পাঁচ বছর অবস্থানের পর নাগরিকত্বের আবেদন করতে পারবেন। আগে এই সময়সীমা ছিল আট বছর। আইনের একটি নির্দিষ্ট ধারায় গণতান্ত্রিক মূল্যবোধ ও ইহুদিদের প্রতি ঐতিহাসিক দায়িত্ব সংক্রান্ত প্রতিশ্রুতি পালনের কথা বলা হয়েছে। জার্মান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নতুন বিধিমালা অনুযায়ী,ওই স্লোগান ব্যবহারকারী জার্মান নাগরিক হওয়ার জন্য অযোগ্য বলে বিবেচিত হবেন।

জার্মান স্বরাষ্ট্রমন্ত্রী ন্যান্সি ফেজার বলেছেন,‘আমাদের মূল্যবোধের সঙ্গে সংহতি না জানালে জার্মান পাসপোর্ট পাবেন না। আমরা এখানে একটা স্পষ্ট সীমারেখা টেনে দিয়েছি।

এদিকে, নর্থ জার্মান রেডিও অ্যান্ড টেলিভিশন (এনডিআর) জানিয়েছে, এই স্লোগানে লাইক বা কমেন্ট করলে কোনও বিদেশি ব্যক্তি জার্মান নাগরিক হওয়ার যোগ্যতা হারাবেন।

এমআর//

এ সম্পর্কিত আরও পড়ুন জার্মান নাগরিকত্ব