খেলাধুলা

সাকিবকে বিদায় দিতে ভারতের হিসাবনিকাশ

স্পোর্টস ডেস্ক

ছবি: বিসিসিআই

সাকিব আল হাসানের শেষ টেস্ট হতে যাচ্ছে কোনটি? এই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে ক্রিকেট-প্রেমীদের মনে। এরমধ্যে সাকিব নিজের ইচ্ছার কথা জানিয়েছেন। তিনি দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মিরপুর টেস্ট দিয়ে সাদা পোশাকের ক্যারিয়ার শেষ করতে চান। তবে এরমধ্যে কিছু হিসাব-নিকাশ শুরু হয়েছে।

সাকিব দেশে নিরাপদে ফিরতে পারবেন কি না, তা এক বড় প্রশ্ন। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি ইতোমধ্যে জানিয়েছেন, ব্যক্তিগত নিরাপত্তা দেয়ার সামর্থ্য বিসিবির নেই। তবে বিসিবির চাওয়া সাকিব দেশের মাটিতে ফিরে টেস্ট থেকে বিদায় নিতে পারলে তাদের ভালো লাগবে।

বাংলাদেশ দল এখন ভারতের বিপক্ষে কানপুরে সিরিজের দ্বিতীয় ম্যাচ খেলছে। দেশের বাইরে এটাই সাকিবের শেষ টেস্ট। আবার হতে পারে সবমিলিয়ে সাকিবের শেষ টেস্ট হতে যাচ্ছে এটা।

আলোচনা উঠেছে কানপুর থেকে এই তারকা ক্রিকেটারকে বিদায়ের কোনো আয়োজন করতে যাচ্ছে কিনা ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। এ বিষয়ে সোমবার (৩০ সেপ্টেম্বর) এক সংবাদ সম্মেলন বিসিসিআই সভাপতি রাজীব শুক্লা বলেন, ‘সাকিব এখনও আমাদের সেভাবে জানায়নি (অবসরের ব্যাপারে)। যদি সে জানায় তাহলে অবশ্যই আমরা এই বিষয়টি (বিদায় দেয়ার) নিয়ে চিন্তা করব। আমরা ভেবেছিলাম সে বাংলাদেশে গিয়ে অবসর নেবে। কারণ তাদের পরের সিরিজটি সেখানে।

তামিম ইকবাল এখন ধারাভাষ্যকার হিসেবে কানপুরে অবস্থান করছেন। তামিমের সঙ্গেও সাকিব প্রসঙ্গে কথা হয়েছে বিসিসিআই এর। রাজীব বলেন, ‘গতকাল তামিম ইকবালও আমাকে এটাই বলছিল। সে যদি সিদ্ধান্ত পরিবর্তন করে। এবং বাংলাদেশে না যায় তাহলে তাকে আমাদের জানাতে হবে। আনুষ্ঠানিকভাবে আমরা জানলে আমরা কোনো কিছু পরিকল্পনা করতে পারব না।

এম এইচ//

এ সম্পর্কিত আরও পড়ুন সাকিবকে | বিদায় | ভারতের | হিসাবনিকাশ