আর্কাইভ থেকে বাংলাদেশ

অন্ধ্র প্রদেশের দিকে সরে যাচ্ছে বঙ্গোপসাগরের লঘুচাপ

অন্ধ্র প্রদেশের দিকে সরে যাচ্ছে বঙ্গোপসাগরের লঘুচাপ

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের লঘুচাপটি তার দিক পরিবর্তন করে ভারতের অন্ধ্র প্রদেশের দিকে চলে যাচ্ছে বলে জানা যায়। ফলে বঙ্গোপসাগরে আরও একদিন ৩ নম্বর সতর্ক সংকেত থাকবে। সেই সাথে ১৮ জেলার নদীবন্দরে এক নম্বর সতর্ক সংকেত দেয়া হয়েছে। জানায় বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।  

বুধবার (৫ অক্টোবর) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ এ তথ্য জানান।

আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, খুলনা, বরিশাল, চট্টগ্রামের অনেক জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ, সিলেট, রংপুর ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া ও বিজলী চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বজ্র ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে মাঝারি থেকে ভারি বর্ষণ হতে পারে।   

তিনি বলেন, উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন মধ্য বঙ্গোপসাগরের লঘুচাপটি ভারতের অন্ধ্র প্রদেশের দিকে চলে যাচ্ছে। লঘুচাপটি আস্তে আস্তে দুর্বল হয়ে শেষ হয়ে যাবে। এর প্রভাবে বঙ্গোপসাগরে আজ সারাদিন ৩ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

তিনি আরও বলেন, গত কয়েকদিনের তুলনায় দেশে বৃষ্টিপাতের প্রবণতা কমে যাবে। আগামী দুদিন পর তাপমাত্রা বাড়তে থাকবে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত তেঁতুলিয়ায় ৮৭ মিলিমিটার রেকর্ড করা হয়েছে এবং লক্ষ্মীপুরের রামগতিতে সর্বনিম্ন ২৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে বলে জানান তিনি।  

আবহাওয়াবিদ বলেন, বুধবার (৫ অক্টোবর) পূর্বাভাসে ১৮ জেলার ওপর দিয়ে দমকা হাওয়াসহ ঝড় হতে পারে। রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চল সমূহের ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

উম্মে রুম্মান 

এ সম্পর্কিত আরও পড়ুন অন্ধ্র | প্রদেশের | দিকে | সরে | যাচ্ছে | বঙ্গোপসাগরের | লঘুচাপ