আন্তর্জাতিক

জাতিসংঘ মহাসচিবের ওপর নিষেধাজ্ঞা দিলো ইসরাইল

বায়ান্ন আন্তর্জাতিক ডেস্ক

জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস ছবি: সংগৃহীত

নিজ দেশের ওপর ইরানের ক্ষেপণাস্ত্র হামলার দ্ব্যর্থহীনভাবে নিন্দাজানাতে ব্যর্থ হওয়ার কারণে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ইসরাইল। ইসরায়েলি ভূখণ্ডে প্রবেশের ক্ষেত্রে তাকে পারসনা নন গ্রাটাহিসেবে ঘোষণা দেওয়া হয়েছে।

ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ এর বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। ইসরাইল কাটজ জানিয়েছেন,মঙ্গলবার ইসরায়েলে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার দ্ব্যর্থহীনভাবে নিন্দাজানাতে ব্যর্থ হয়েছেন গুতেরেস। এ কারণে তাকে ইসরাইলে অবাঞ্ছিত ঘোষণাকরা হয়েছে।

জাতিসংঘ মহাসচিব ইসরাইলবিরোধী এবং সন্ত্রাসবাদী, ধর্ষক ও খুনিদের সমর্থন দেওয়ার জন্য অভিযুক্ত করে ইসরাইলি এই পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, আগামী প্রজন্মের জন্য গুতেরেসকে জাতিসংঘের ইতিহাসে একটি কলঙ্ক হিসেবে স্মরণ করা হবে।

প্রসঙ্গত, মঙ্গলবার (০১ অক্টোবর) ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে ইসরায়েলের শক্তিশালী রাডার প্রতিরক্ষা ব্যবস্থা গুঁড়িয়ে দিয়েছে ইরান।  নিজেদের অত্যাধুনিক ফাত্তাহ-টু হাইপারসনিক মিসাইল ব্যবহার করে ইসরায়েলের রাডার মিসাইল ডিফেন্স সিস্টেম অ্যারো টু ও থ্রিকে টার্গেট করে ইরান।  ইরানের আধা সরকারি সংবাদ সংস্থা মেহের নিজউ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। ইরান থেকে ছুটে আসা ১৮০টি  ক্ষেপণাস্ত্রের আঘাতে মুহূর্তেই আতঙ্কগ্রস্ত হয়ে পড়ে গোটা ইসরাইল। 

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদনে বলা হচ্ছে তেহরানের ছোড়া ৯০ ভাগ ক্ষেপণাস্ত্রই লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে।  শুধু তাই নয়, বেশ কিছু সূত্রের বরাত দিয়ে ওই প্রতিবেদনে বলা হয়, ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় ইসরাইলের নেভাটিম বিমান ঘাটিও ক্ষতিগ্রস্ত হয়েছে। এই হামলার দ্ব্যর্থহীন নিন্দাজানানোর ব্যর্থতার জন্য জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসকে ইসরায়েলের প্রবেশের ওপর নিষেধাজ্ঞা দিলো নেতানিয়াহু প্রশাসন।

এমআর//

এ সম্পর্কিত আরও পড়ুন নিষেধাজ্ঞা | ইসরাইল