লাইফস্টাইল

যে উপসর্গ দেখলে বুঝতে হবে শরীরে পুষ্টির অভাব ঘটছে

লাইফস্টাইল প্রতিবেদন

ছবি: সংগৃহীত

আমাদের শরীর সুস্থ রাখতে সঠিক খাওয়াদাওয়া অনেক গুরুত্বপূর্ণ। তবে, কর্মব্যস্ততা কিংবা ওজন কমানোর প্রচেষ্টায় অনেকেই খাবারের পুষ্টি মান বজায় রাখতে পারেন না। এর ফলে শরীর প্রয়োজনীয় পুষ্টি থেকে বঞ্চিত হয় এবং বিভিন্ন উপসর্গে তা প্রকাশ পায়।

আসুন জেনে নেই এমনই কিছু লক্ষণ যেগুলো দেখলে বুঝবেন আপনার শরীরের পুষ্টির অভাব ঘটছে-

১.দুর্বলতা ও ক্লান্তি : যদি আপনি তেমন কোনো পরিশ্রম না করেও সারাক্ষণ ক্লান্ত অনুভব করেন, তবে এটি হতে পারে আয়রনের ঘাটতির লক্ষণ। এছাড়া, ভিটামিন বি কমপ্লেক্স ও ভিটামিন বি১২ এর অভাবেও এমন হতে পারে। সঠিক পরিমাণে ক্যালরিযুক্ত খাবার না খেলে শরীর সহজেই ক্লান্ত হয়ে যায়। তাই রোজের ডায়েটে প্রয়োজনীয় পুষ্টি উপাদান রাখার চেষ্টা করুন।

২.মিষ্টি বা কার্বোহাইড্রেট খাওয়ার প্রবণতা : দীর্ঘ সময় না খেয়ে থাকলে শরীর তাড়াতাড়ি শক্তি পেতে মিষ্টি বা কার্বোহাইড্রেট জাতীয় খাবার চায়। তাই যদি আপনি লক্ষ্য করেন, হঠাৎ করেই বেশি মিষ্টি খাওয়ার ইচ্ছা হচ্ছে, তবে বুঝবেন শরীরে সঠিকভাবে খাবার যাচ্ছে না।

৩.রক্তচাপ কমে যাওয়া ও চুল পড়া : শরীরের পুষ্টি ঘাটতির সাধারণ লক্ষণ। নিয়মিত খাবার না খেলে শরীর দুর্বল হয়ে পড়ে এবং রক্তচাপ কমে যেতে পারে। ঠিকভাবে প্রোটিন না পেলে চুল ঝরতে পারে। চুল ঝরার অন্য কোনো কারণ খুঁজে না পেলে এটি অপুষ্টির জন্য হতে পারে বলে মনে করা হয়।

৪.কোষ্ঠকাঠিন্য : পুষ্টি ঘাটতির লক্ষণ হতে পারে। খাবারে কার্বোহাইড্রেট বা ফাইবারের পরিমাণ কম থাকলে হজমজনিত সমস্যা দেখা দেয়, যা কোষ্ঠকাঠিন্যের কারণ হয়ে দাঁড়ায়। তাই, শরীরের সঠিক খাওয়া–দাওয়া না হলে এটি অনেক লক্ষণে প্রকাশ পায়।

আমাদের শরীর আমাদের খেয়াল রাখতে বারবার ইঙ্গিত দেয়। এসব লক্ষণগুলো ভালোভাবে খেয়াল করুন। চেষ্টা করুন নিয়মিত সুষম খাবার গ্রহণে এবং শরীরের পুষ্টি ঘাটতি পূরণে সঠিক ডায়েট মেনে চলতে।

জেডএস/

এ সম্পর্কিত আরও পড়ুন উপসর্গ