তথ্য-প্রযুক্তি

যে কারণে বন্ধ হলো ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব ফাউন্ডেশন

তথ্য-প্রযুক্তি

ছবি: সংগৃহীত

বিশ্বজুড়ে সাশ্রয়ী ও নিরাপদ ইন্টারনেট সহজলভ্য করতে দীর্ঘ ১৫ বছর কাজ করেছে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব ফাউন্ডেশন।  কিন্তু এবার সংস্থাটির সহপ্রতিষ্ঠাতা এবং ওয়েবের জনক স্যার টিম বার্নার্স-লি সেপ্টেম্বর মাস থেকে এর কার্যক্রম বন্ধ করার ঘোষণা দিয়েছেন।  শনিবার (৫ অক্টোবর) টাইমস অফ ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

২০০৯ সালে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব ফাউন্ডেশন প্রতিষ্ঠার সময় মাত্র ২০ শতাংশ মানুষ ইন্টারনেট ব্যবহারের সুযোগ পেতেন।  ফাউন্ডেশনের অক্লান্ত পরিশ্রমে আজ সে সংখ্যা প্রায় ৭০ শতাংশে পৌঁছেছে। ফাউন্ডেশনটি ইন্টারনেটকে আরও সাশ্রয়ী করতে ‘১ ফর ২’ প্রচারাভিযান চালিয়েছিল।  যেখানে বলা হয়েছিল যে, ১ গিগাবাইট মোবাইল ইন্টারনেটের দাম মাসিক আয়ের ২ শতাংশের বেশি হওয়া উচিত নয়। এই প্রচারণাটি সাফল্যের মুখ দেখে বর্তমানে ‘১ ফর ৫’ প্রচারণা চালাচ্ছে অ্যালায়েন্স ফর অ্যাফোর্ডেবল ইন্টারনেট ফোরাম।

ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব ফাউন্ডেশনের কাজ বন্ধ হলেও টিম বার্নার্স-লি থামছেন না।  তিনি সহপ্রতিষ্ঠাতা রোজমেরি লেইথকে সঙ্গে নিয়ে নিরাপদ ওয়েব এবং অনলাইন গোপনীয়তা নিয়ে কাজ করবেন। তারা ইতিমধ্যেই ‘সলিড প্রোটোকল’ নামে একটি নতুন প্রকল্প শুরু করেছেন।  যা ব্যবহারকারীদের অনলাইন নিরাপত্তা ও ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা রক্ষা করবে।

বিশ্বে ইন্টারনেটকে সবার জন্য সাশ্রয়ী এবং নিরাপদ করার যে মিশন ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব ফাউন্ডেশন শুরু করেছিল তার কাজ চলবে অন্য প্রকল্পের মাধ্যমে। ওয়েবের জনক টিম বার্নার্স-লি নিজেই এ কাজের নেতৃত্বে আছেন।  তার লক্ষ্য নিরাপদ ওয়েবের ভবিষ্যৎ আরও শক্তিশালী করে গড়ে তোলা ।

জেডএস/

এ সম্পর্কিত আরও পড়ুন বন্ধ | ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব ফাউন্ডেশন