তথ্য-প্রযুক্তি

কুয়াশা ও বন্যার সতর্কতা নিয়ে আসছে গুগল ম্যাপস!

তথ্য-প্রযুক্তি ডেস্ক

চলাচল আরও সহজ করতে এবার গুগল ম্যাপসে যুক্ত হলো কুয়াশা ও বন্যার সতর্কতা।  গেলো সপ্তাহে গুগল ফর ইন্ডিয়া অনুষ্ঠানে গুগল জানিয়েছে  যে, গুগল ম্যাপসে এখন থেকে ব্যবহারকারীরা জানতে পারবেন নির্দিষ্ট স্থানে কুয়াশা বা বন্যার পানি জমেছে কিনা। এমনকি তাঁরা নিজেরাও চাইলে এসব তথ্য গুগলকে জানাতে পারবেন। টাইমস অফ ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।  

গুগল ম্যাপসে নতুন এই সুবিধাগুলোর মাধ্যমে চলার পথের আবহাওয়ার তথ্য যেমন কুয়াশায় ঢাকা রাস্তার হালনাগাদ পাওয়া যাবে।  বর্ষা বা শীতকালে এই সতর্কতাগুলো পথচলায় বাড়তি সুরক্ষা দেবে।

গুগল জানিয়েছে, এই সেবাটি মূলত ব্যবহারকারীদের সরবরাহকৃত তথ্য ও প্রতিক্রিয়ার ওপর ভিত্তি করে চালানো হবে।  যাতে সবাই নিজ নিজ অভিজ্ঞতা থেকে সতর্কতার তথ্য শেয়ার করতে পারেন।

এর পাশাপাশি গুগল ম্যাপসে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই প্রযুক্তির মাধ্যমে বিভিন্ন স্থানের রিভিউয়ের সারাংশ জানা যাবে। যেমন, রেস্তোরাঁ, হোটেল বা স্থানবিশেষের সব রিভিউ পড়ার দরকার হবে না।  এআই-এর মাধ্যমে কয়েক লাইনে গুরুত্বপূর্ণ তথ্যটি জানতে পারবেন ব্যবহারকারীরা।  গুগল ম্যাপস এআই’র সাহায্যে সরু রাস্তার নির্দেশনাও আরও সহজে দেবে যা চালকদের জন্য অনেকটাই সহায়ক হবে।

এই নতুন ফিচারগুলো সংযুক্ত হওয়ার ফলে গুগল ম্যাপস ব্যবহারকারীদের জন্য আরও কার্যকর এবং নিরাপদ হয়ে উঠবে।

জেডএস/