দেশজুড়ে

পদ্মায় ভাঙন শুরু, আতঙ্কে গোয়ালন্দের শতাধিক পরিবার

বায়ান্ন প্রতিবেদন

আবারও নদী ভাঙন দেখা দিয়েছে রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার পদ্মা তীরবর্তী দেবগ্রাম ইউনিয়নের মুন্সি বাজার এলাকায়। একদিনেই অন্তত ৫০ মিটার কৃষি জমি পদ্মায় বিলীন হয়ে গেছে। এতে করে ভাঙন আতঙ্কে পড়েছেন কয়েকশ পরিবার।

রোববার (০৬ অক্টোবর) বেশ কয়েকটি বাড়ি ভেঙে অন্যত্র সরিয়ে নেয়া হচ্ছে। ভাঙন আতঙ্কে শত শত পরিবার নদীর পারে দিন কাটাচ্ছেন। ভাঙনে নদীগর্ভে বিলীনের আগেই ৭-৮ টি পরিবার ঘরবাড়ি ভেঙে অন্যত্র সরিয়ে নিচ্ছে।

এখানে যারা বসবাস করে তাদের অধিকাংশ কয়েক দফা নদী ভাঙনের শিকার হয়ে এখানে বসবাস করছিলেন। অনেকেরই ছিল মাঠে শত বিঘা ফসলি জমি, গোয়ালে গরু আর গোলা ভরা ধান। এখন এগুলো সবই স্মৃতি।

কারো হয়তো পদ্মার বুকে বিলীন হয়ে গেছে ফসলি জমি, নদীগর্ভে চলে যাচ্ছে বসত ভিটাটাও। সারা রাত ঘুম হয় না এ অঞ্চলের মানুষদের কারণ নদী ভাঙন শুরু হলে দৌড়ে পালানো লাগবে।

দেবগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাফিজুল ইসলাম বলেন, ইতোমধ্যে উপজেলা থেকে একটি প্রতিবেদন চেয়েছে এ ব্যাপারে। আগামীকাল সকালে সেটা জমা দিব। দীর্ঘদিন ধরে নদী ভাঙন চলছে। দীর্ঘ মেয়াদি প্রকল্প না নিলে মানচিত্র থেকে পুরোপুরি হারিয়ে যাবে দেবগ্রাম ইউনিয়ন । 

গোয়ালন্দ উপজেলা নির্বাহী অফিসার জ্যোতি বিকাশ চন্দ্র বলেন, ভাঙনের খবর শোনা মাত্রই আমি ভাঙন কবলিত স্থানগুলো পরিদর্শন করেছি। ভাঙন রোধে দ্রুত পদক্ষেপ নিতে আমি ঊর্ধ্বতনদের জানিয়েছি।

রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ডের উপ বিভাগীয় প্রকৌশলী এম. এ. শামীম বলেন, আমরা ভাঙন কবলিত জায়গা পরিদর্শন করেছি। ভাঙনের বিষয়টি আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। তারা আমাদের যেভাবে নির্দেশনা দেবে আমরা পরবর্তীতে সেভাবে কাজ করবো।

 

এসি//

এ সম্পর্কিত আরও পড়ুন পদ্মা | আতঙ্ক