জাতীয়

সীমান্তে হত্যাকাণ্ড বন্ধের অনুরোধ জানিয়ে ভারত সরকারকে চিঠি

কূটনৈতিক প্রতিবেদক

ছবি: সংগৃহীত

সীমান্তে হত্যাকাণ্ডের পুনরাবৃত্তি বন্ধ করতে অনুরোধ জানিয়ে ভারত সরকারকে চিঠি দিয়ে বাংলাদেশের অন্তর্বর্তী সরকার। একইসঙ্গে সীমান্ত হত্যার ঘটনাগুলো তদন্ত করে দোষীদের শাস্তির আওতায় আনার আহবান জানানো হয়েছে ওই চিঠিতে।  

বুধবার(৯ অক্টোবর) ঢাকায় ভারতীয় হাইকমিশনে এ চিঠি পাঠিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। পরে সন্ধ্যায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে পররাষ্ট্র মন্ত্রণালয়  বোলছে, গত ৭ অক্টোবর ভারতের সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে কুমিল্লা জেলার সদর দক্ষিণ উপজেলার বাসিন্দা বাংলাদেশি নাগরিক মো. কামাল হোসেন নিহতের ঘটনায় আজ(বুধবার) ভারত সরকারের কাছে প্রতিবাদ জানানো হয়েছে।

চিঠিতে পররাষ্ট্র মন্ত্রণালয় আরও লিখেছে, সীমান্ত হত্যা শূন্যের কোঠায় নামিয়ে আনার ব্যাপারে ভারতীয় কর্তৃপক্ষের অব্যাহত আশ্বাসের পরও বিএসএফের হাতে এ ঘটনার পুনরাবৃত্তিতে বাংলাদেশ উদ্বেগ প্রকাশ করছে। বাংলাদেশ সরকার জোর দিয়ে বলেছে, সীমান্ত হত্যার এ ধরনের ঘটনা অনাকাঙ্ক্ষিত ও অযাচিত। এ ধরনের কর্মকাণ্ড দুই দেশের সীমান্তরক্ষীদের জন্য বাংলাদেশ-ভারত যৌথ নির্দেশিকা-১৯৭৫–এর লঙ্ঘন। বাংলাদেশ সরকার ভারত সরকারকে এ ধরনের জঘন্য কর্মকাণ্ডের পুনরাবৃত্তি বন্ধ করতে এবং সব সীমান্ত হত্যাকাণ্ডের তদন্ত পরিচালনা করার পাশাপাশি দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে তাঁদের বিচারের আওতায় আনার আহ্বান জানায়।

ভারত সরকারকে লেখা চিঠিতে সীমান্ত হত্যার মতো জঘন্য কর্মকাণ্ডের পুনরাবৃত্তি বন্ধ করার আহবান জানানো হয়েছে। পাশাপাশি  সীমান্তে সব হত্যাকাণ্ডের তদন্ত পরিচালনা করা ও দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে তাঁদের বিচারের আওতায় আনার আহবানও জানিয়েছে বাংলাদেশের অন্তর্বর্তী সরকার।

এমআর//

এ সম্পর্কিত আরও পড়ুন সীমান্তে হত্যাকাণ্ড