আন্তর্জাতিক

ইরানের যেসব স্থানে ইসরাইল হামলা চালাবে, জানাল যুক্তরাষ্ট্র

বায়ান্ন আন্তর্জাতিক ডেস্ক

ইসরাইলি বিমান বাহিনীর এফ-৩৫ যুদ্ধবিমান ছবি: সংগৃহীত

ইসরাইলে ইরানের মিসাইল হামলার প্রতিশোধ নেওয়ার ঘোষণা দিয়েছে ইসরাইল। দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু হুঁশিয়ারি দিয়ে বলেছেন, তেলআবিবে হামলার জবাবে তেহরানের ওপর হামলা হবে আকস্মিক ও বড় পরিসরে। তবে মার্কিন যুক্তরাষ্ট্র বোলছে, ইরানের ওপর ছোট পরিসরে হামলা চালাতে পারে ইসরাইল। এই হামলা শুধুমাত্র তেহরানের সামরিক ও জ্বালানি অবকাঠামোতে সীমাবদ্ধ থাকতে পারে।

গ্যালো শনিবার মার্কিন প্রশাসনের বেশ কয়েকজন কর্মকর্তা ইসরাইলের সম্ভাব্য হামলা সম্পর্কে এই তথ্য দেন। মার্কিন সংবাদমাধ্যম এনবিসির বরাত দিয়ে ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে  এ তথ্য উঠে এসেছে।  তবে এ ব্যাপারে কোনো প্রতিক্রিয়া জানায়নি ইসরাইল সরকার।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস ও লেবাননের হিজবুল্লাহর সঙ্গে সংঘাতে জড়িয়ে পড়েছে ইসরায়েল। এর মধ্যেই বেশ কয়েকবার ইসরাইলে হামলা চালিয়েছে ইরান। এসব হামলার পর ইসরায়েল হুঁশিয়ার করে বলছে, ইরানের ক্ষেপণাস্ত্র ব্যারেজে হামলা করবে তারা।

তবে ক্ষেপণাস্ত্র ও পরমাণু কর্মসূচির জায়গায় ইসরাইল হামলা চালাবে না বলেই মার্কিন কর্মকর্তার বরাতে এনবিসির প্রতিবেদনে বলা হয়। মার্কিন সংবাদমাধ্যম ওয়ালস্ট্রিট জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনেও বলা হয়েছে, তেল আবিবের সাথে পরামর্শ করে মার্কিন কর্মকর্তারা স্পষ্ট করেছেন যে তারা হামলার সময় ইরানের পারমাণবিক স্থাপনা বা তেলক্ষেত্রকে টার্গেট করতে চায় না। মধ্যপ্রাচ্যের মার্কিন মিত্রদেশগুলোও তেলক্ষেত্রকে ইসরাইলের টার্গেট না করার পক্ষে কথা বলেছে। 

এদিকে, ইসরাইলের সম্ভাব্য হামলার জবাবে যুক্তরাষ্ট্র এবং মধ্যপ্রাচ্যে তাদের মিত্রদেশগুলোকে কঠোর হুশিয়ারি দিয়েছে ইরান। মার্কিন সংবাদমাধ্যম দ্য ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদন বোলছে, যুক্তরাষ্ট্রের মিত্র দেশ হিসেবে পরিচিত উপসাগরীয় অঞ্চল বা মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ যেসব দেশ ইসরাইলি হামলায় সহায়তা করবে ওইসব দেশের তেলক্ষেত্রগুলোতে হামলা চালাবে ইরান। ইরান সরাসরি ওই দেশগুলোর নাম উল্লেখ না করলেও, প্রতিবেদনে বলা হয়, মার্কিন সৈন্যরা অবস্থান করছে এরকম দেশকে হুমকি দিয়েছে ইরান। আর এসব দেশের মধ্যে রয়েছে জর্ডান, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব এবং কাতার।

ওয়াল স্ট্রিট জার্নাল বোলছে, ইরানের হুমকির পরই আরব বিশ্বের তিনটি দেশ এরইমধ্যে বাইডেন প্রশাসনের সঙ্গে যোগাযোগ করেছে।  ইরানে হামলার সময় তাদের মাটি কিংবা আকাশসীমা যেন ব্যবহার না করা হয় সেই বিষয়ে অনুরোধ জানিয়েছে তারা। আরব দেশগুলো বলেছে, মার্কিন বাহিনী নিজেদের আত্মরক্ষার জন্য কাজ করতে পারে।  সৌদি আরব এরইমধ্যে ঘোষণা দিয়েছে, ইসরাইল বা মার্কিন হামলার জন্য তার আকাশপথ ব্যবহার করতে দেওয়া হবে না।

এমআর// 

এ সম্পর্কিত আরও পড়ুন ইসরাইল