বাংলাদেশ

বিশ্ব মান দিবস

জাতীয় মানোন্নয়ন নীতিমালা প্রণয়ন করতে হবে : শিল্প উপদেষ্টা

বায়ান্ন প্রতিবেদন

ছবি: সংগৃহীত

জাতীয় মানোন্নয়ন নীতিমালা করা প্রয়োজন। এ নীতিমালায় দেশের অঞ্চলভিত্তিক এবং চাহিদাভিত্তিক মান প্রণয়নের উপর গুরুত্ব আরোপ করতে হবে। বলেছেন শিল্প এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের উপদেষ্টা আদিলুর রহমান খান।

 সোমবার (১৪ অক্টোবর) রাজধানীর বাংলাদেশ ফরেন সার্ভিস একাডেমি অডিটোরিয়ামে বিশ্ব মান দিবস- ২০২৪ উপলক্ষে ‘সমন্বিত উদ্যোগে টেকসই উন্নত বিশ্ব বির্নিমাণে-মান’ শীর্ষক আলোচনা সভায় প্রধান বক্তার বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

শিল্প উপদেষ্টা বলেন, কীভাবে দ্রুত মানোন্নয়ন নীতিমালা প্রণয়ন করা যায় সে লক্ষে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশনকে (বিএসটিআই) উদ্যোগ গ্রহণ  করতে হবে। এটা যত দ্রুত সম্ভব করতে হবে। বাংলাদেশের প্রতিটি পণ্য যেন দেশীয় ও আন্তর্জাতিক বাজারে সমাদৃত হয় সেভাবে কাজ করতে হবে। 

মূল প্রবন্ধে বুয়েটের উপ-উপাচার্য অধ্যাপক ড. আব্দুল হাসিব চৌধুরি বলেন, আমাদের একটি জাতীয় মানোন্নয়নের রূপরেখা করা দরকার। এরমধ্যে থাকবে অঞ্চলভিত্তিক শিল্পায়ন, জাতীয় চাহিদাকেন্দ্রিক মান, বাজার  নিয়ন্ত্রণ, বাজারে চাহিদা ও সরবরাহ ঠিক রাখা, সামাজিক বিষয়সমূহ, হাওড়ের রাস্তা থেকে ভবন নির্মাণ সবকিছুই জাতীয় মানোন্নয়ন নীতিমালায় থাকতে পারে। 

বিএসটিআই’র মহাপরিচালক বলেন, বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) মানচিহ্ন নকল ও অবৈধ ব্যবহার প্রতিরোধে অনলাইন কিউআর কোড সম্বলিত লাইসেন্স প্রদান, পণ্যের হালাল সনদ প্রদান, স্বর্ণের বিশুদ্ধতা যাচাইপূর্বক সনদ প্রদান শুরু করেছে। মাঠ পর্যায়ে বিএসটিআই’র প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধিতে ১০টি আঞ্চলিক কার্যালয় চালু, নতুন জনবল সৃজন, পণ্য পরীক্ষার জন্য আন্তর্জাতিকমানের নতুন নতুন ল্যাবরেটরি স্থাপন এবং বিদ্যমান ল্যবরেটরিসমূহে নতুন নতুন পণ্য পরীক্ষণ প্যারামিটার সংযুক্তিকরণের কার্যক্রম চলমান রয়েছে বলে জানান তিনি।

  প্রসঙ্গত, শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর উপ-উপাচার্য প্রফেসর ড. আব্দুল হাসিব চৌধুরী, বিশেষ বক্তা হিসেবে উপস্থিত ছিলেন এফবিসিসিআই’র প্রশাসক মোঃ হাফিজুর রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) মহাপরিচালক এস এম ফেরদৌস আলম। বিশ্ব মান দিবসের আলাচনা অনুষ্ঠানে বিভিন্ন ব্যবসায়ী নেতৃবৃন্দ, উৎপাদনকারী প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীগণ, আমদানি ও রপ্তানিকারকসহ মান প্রণয়নের সাথে সংশ্লিষ্ট বিশেষজ্ঞগণ উপস্থিত ছিলেন।  

এএম/

এ সম্পর্কিত আরও পড়ুন নীতিমালা | মানোন্নয়ন | অঞ্চলভিত্তিক