শিক্ষা

এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ, পাসের হার ৭৭.৭৮

বায়ান্ন প্রতিবেদন

ছবি: সংগৃহীত

উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ হয়েছে আজ। এবার পাসের হার ৭৭ দশমিক ৭৮ ভাগ। জিপিএ ৫ পেয়েছে ১ লাখ ৪৫ হাজার ৯১১ জন। 

মঙ্গলবার (১৫ অক্টোবর) সকাল ১১টার কিছু আগে অনলাইনে উন্মুক্ত করা হয় রেজাল্ট। ফলাফল ঘোষণা করেন মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার।

এবার নারী শিক্ষার্থীরা জিপিএ ৫ পেয়েছে ৮০ হাজার ৯৩৩ জন, ছেলেদের মধ্যে এ সংখ্যা ৬৪ হাজার ৯৭৮। এবার ৪ দশমিক ৩৪ ভাগ ছাত্রী বেশী পাস করেছে। জিপিএ ৫ পেয়েছে বেশী পেয়েছে ১৫ হাজার ৯৫৫ জন ছাত্রী।

এবার আগের বছরের চেয়ে ৫৩ হাজার ৩১৬ জন জিপিএ ৫ বেশি পেয়েছে। আর পাসের হার কমেছে দশমিক ৮৬ ভাগ।

এবার ফল প্রকাশে নেই আগের মতো আনুষ্ঠানিকতা। কোনো বিভাগের শিক্ষার্থীদের পাঁচটি, কারও ছয়টি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। বাকি পরীক্ষাগুলো বাতিল হওয়ায় সেগুলোর ফল এসএসসি’র ফলাফলের ভিত্তিতে নির্ধারণ করা হয়। ৩০ জুন শুরু হয় এইচএসসি ও সমমান পরীক্ষা। এতে পরীক্ষার্থী ছিলেন ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন।

ফল জানবেন যেভাবে

ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট এ Result কর্নারে ক্লিক করে শিক্ষা প্রতিষ্ঠানের EIIN এন্ট্রি করে প্রতিষ্ঠানভিত্তিক Result sheet download করা যাবে এবং রোল ও রেজিস্ট্রেশন নম্বরের মাধ্যমে Result sheet download করতে পারবে।

পরীক্ষার ফল প্রকাশের পর SMS-এর মাধ্যমে ফল সংগ্রহ করা যাবে: HSC Board name (first 3 letters) Roll Year টাইপ করে 16222 নম্বরে পাঠাতে হবে। উদাহরণ: HSC Dha 123456 2024 লিখে 16222-তে পাঠাতে হবে।

কেএস// 

 

এ সম্পর্কিত আরও পড়ুন পরীক্ষা