আইন-বিচার

ওবায়দুল কাদেরসহ ৪৫ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

বায়ান্ন প্রতিবেদন

জুলাই-আগস্টে ছাত্র-জনতার আন্দোলনের সময় গণহত্যার মামলার আনুষ্ঠানিক বিচারকাজ শুরু হয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে। প্রথমদিনেই আবেদনের প্রেক্ষিতে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ ৪৫ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন ট্রাইব্যুনালের বিচারকরা। জানিয়েছেন চিফ প্রসিকিউটর অ্যাডভোকেট মোহাম্মদ তাজুল ইসলাম।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. গোলাম মর্তুজার নেতৃত্বাধীন তিন সদস্যের বিচারিক প্যানেল এ পরোয়ানা জারি করেন। ট্রাইব্যুনালের অন্য সদস্যরা হলেন বিচারপতি শফিউল আলম মাহমুদ ও বিচারক মো. মহিতুল হক এনাম চৌধুরী।

অ্যাডভোকেট মোহাম্মদ তাজুল ইসলাম বলেন, আজ দুটি পিটিশন দাখিল করেছি আমরা। প্রথমটিতে শুধু সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন এবং অন্যটিতে ওবায়দুল কাদেরসহ ৪৫ জনের বিরুদ্ধে। ট্রাইব্যুনাল আমাদের পৃথক দুটি আবেদন মঞ্জুর করেছেন এবং আসামিদের বিরুদ্ধে পরোয়ানা জারি করেছেন। আর আসামিদের গ্রেপ্তার করে আদালতে হাজির করতে এবং পলাতক হলে ১৮ নভেম্বরের মধ্যে প্রতিবেদন দিতে বলেছেন।

তিনি বলেন, অপরাধীদের অনেকে এখনো রাষ্ট্রের বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্বে রয়েছেন। সে কারণে তাদের নামপ্রকাশ করা হচ্ছে না।

এ সময় সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে চিফ প্রসিকিউটর বলেন, কোর্টের অবকাঠামোগত কারনে ও নিরাপত্তার প্রয়োজনে গণহত্যা মামলার বিচারকাজের লাইভ করা যায়নি।

ট্রাইব্যুনালের সূচনা বক্তব্যে বিডিআর বিদ্রোহে ৭৪ জনকে হত্যা, শাপলা চত্ত্বরে হেফাজতের সমাবেশে হত্যা, র‍্যাবের বিচার বহির্ভূত হত্যা, জুলাই-আগস্ট গণহত্যাসহ আওয়ামী শাসনামলে মানবতাবিরোধী অপরাধের সারসংক্ষেপ তুলে ধরা হয়।

উল্লেখ্য, ছাত্র-জনতার আন্দোলন ঠেকাতে আওয়ামী লীগ সরকার নির্বিচারে হত্যা চালায়। প্রায় দেড় হাজার মানুষ প্রাণ হারায় এই আন্দোলনে। ছাত্র-জনতার আন্দোলনের মধ্যে ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের ১৫ বছরের শাসনের অবসান হয়। এরপর শান্তিতে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তী সরকার দেশ পরিচালনার দায়িত্ব নিলে জুলাই-আগস্টের গণহত্যার বিচার করার সিদ্ধান্ত নেয়।

 

এসি//

এ সম্পর্কিত আরও পড়ুন ওবায়দুল কাদের