অপরাধ

ভারতে অনুপ্রবেশের চেষ্টা, ৬ বাংলাদেশিকে আটক করলো বিজিবি

বায়ান্ন প্রতিবেদন

ছবি: সংগৃহীত

পঞ্চগড় সীমান্ত অতিক্রম করে ভারতে প্রবেশের চেষ্টার সময় শিশুসহ ৬ বাংলাদেশিকে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।  এ সময় তাদের কাছ থেকে ৪টি মোবাইল ফোন, নগদ ৮ হাজার টাকা ও ১০ আনা স্বর্ণের গহনা জব্দ করে বিজিবি।

গেলো বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দিবাগত রাতে জেলার সদর উপজেলার হাড়িভাসা ইউনিয়নের দোয়ালপাড়া সীমান্ত এলাকা থেকে তাদের আটক করা হয়। রাতে এক প্রেস বিজ্ঞোপ্তির মাধ্যমে বিষয়টি  নিশ্চিত করেন নীলফামারী ব্যাটালিয়ন (৫৬ বিজিবি) এর অধিনায়ক লে. কর্ণেল শেখ মোহাম্মদ বদরুদ্দোজা। 

আটককৃতরা হলেন, দিনাজপুর জেলার বীরগঞ্জ উপজেলার ডাবরী জিনেস্বরী গ্রামের ধীরেন্দ্রনাথ রায়ের ছেলে গনেশ রায় (৪৩), গনেশ রায়ের স্ত্রী ববিতা রায় (৩৬) ও ছেলে দৃশ্য রায় (১০), মাহানপুর গ্রামের ভুট্ট রায়ের ছেলে দেবেন্দ্র রায় (২২), জতমুকুন্দুপর গ্রামের ফনি রায়ের ছেলে জয়ন্ত রায় (১৯) এবং মাহানপুর গ্রামের রাজেন্দ্রনাথ রায়ের ছেলে রিপন রায় (১৯)। 

 

জিজ্ঞাসাবাদে আটককৃতরা  বিজিবিকে  জানায়, ভারতে অনুপ্রবেশের উদ্দেশ্যে দিনাজপুর জেলার দালাল চক্রকে নগদ ১ লাখ টাকা দিয়ে দালাল চক্রের মাধ্যমে তারা সীমান্তবর্তী এলাকায় এসেছে। এ ঘটনায় দালাল চক্রকে আটকের চেষ্টা চলছে বলে জানায় বিজিবি।

বিজিবি জানায়, ঠাকুরগাঁও সেক্টরের অধীনস্থ নীলফামারী ব্যাটালিয়ন (৫৬ বিজিবি) সীমান্তে অবৈধ অনুপ্রবেশকারীদের আইনের আওতায় আনার লক্ষ্যে সর্বদা  তৎপর রয়েছে। এরই ধারাবাহিকতায় গোয়েন্দা তথ্যের ভিত্তিতে পঞ্চগড় জেলার সদর উপজেলার  হাড়িভাসা ইউনিয়নের ঘাগড়া বিওপির দায়িত্বপূর্ণ এলাকার সীমান্ত পিলার ৭৪৯/২০-এস হতে ৩০ গজ বাংলাদেশের অভ্যন্তরে গোয়ালপাড়া নামক স্থান দিয়ে রাত সাড়ে ৯টার দিকে বাংলাদেশি নাগরিক অবৈধভাবে ভারতে অনুপ্রবেশের চেষ্টার সংবাদে ঘাগড়া বিওপির টহল দল অভিযান পরিচালনা করে ওই ৬ বাংলাদেশিকে আটক করা হয়। তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া চলমান রয়েছে।

এ বিষয়ে নীলফামারী ব্যাটালিয়নের (৫৬ বিজিবি) অধিনায়ক লে. কর্ণেল শেখ মোহাম্মদ বদরুদ্দোজা বলেন, বিজিবি সদর দপ্তরের নির্দেশনা অনুযায়ী দায়িত্বপূর্ণ সীমান্তে অবৈধ অনুপ্রবেশ ও চোরাচালান প্রতিরোধকল্পে বিজিবির অভিযান  কার্যক্রম ও গোয়েন্দা তৎপরতা অব্যাহত রয়েছে। সীমান্ত এলাকা দিয়ে পার্শ্ববর্তী দেশে অবৈধ অনুপ্রবেশ প্রতিরোধে বিজিবি শক্ত অবস্থানে রয়েছে। যে কোন মূল্যে অবৈধ অনুপ্রবেশ রোধে ৫৬ বিজিবি কঠোর নজরদারি নিশ্চিতের পাশাপাশি অনুপ্রবেশ বন্ধে সর্বদা  প্রস্তুত। এর মাঝে সীমান্ত অতিক্রম করে ভারতে অবৈধ অনুপ্রবেশের চেষ্টার সময় ৬ জন বাংলাদেশিকে আটক করা হয়। একই সাথে দালাল চক্রের সদস্যদের আটকের চেষ্টা চলছে বলে জানান তিনি।

 

এএম/

এ সম্পর্কিত আরও পড়ুন সীমান্ত | বাংলাদেশি