তথ্য-প্রযুক্তি

এক্স ব্যবহারকারীদের তথ্যের গোপনীয়তা নিয়ে নতুন শঙ্কা

তথ্য-প্রযুক্তি ডেস্ক

ছবি: Getty Images-গেটি ইমেজস

তথ্যপ্রযুক্তি জগতে নতুন উদ্বেগের কারণ হয়েছে মার্কিন ধনকুবের ইলন মাস্কের মালিকানাধীন সামাজিক মাধ্যম ‘এক্স’।  সম্প্রতি প্রতিষ্ঠানটি জানিয়েছেন যে, তারা কেবল নিজেদের কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি ‘গ্রক’সহ অন্য প্রতিষ্ঠানের এআই মডেলগুলোকেও প্রশিক্ষণ দিতে এক্স ব্যবহারকারীদের পোস্ট ব্যবহার করবে।  সম্প্রতি মার্কিনভিত্তিক সংবাদমাধ্যম ম্যাশেবলের এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়। 

প্রতিবেদনে জানানো হয়, এক্সের নতুন সিদ্ধান্তের ফলে ব্যবহারকারীদের তথ্যের গোপনীয়তা নিয়ে নতুন করে শঙ্কা দেখা দিয়েছে। নতুন গোপনীয়তা নীতিমালায় বলা হয়েছে, ১৫ নভেম্বর থেকে যেকোনো এআই মডেলের প্রশিক্ষণে ব্যবহারকারীদের পোস্ট ব্যবহার করা যাবে। এই নীতিমালায় উল্লেখ করা হয়েছে, ব্যবহারকারীরা চাইলে তাদের পোস্টের তথ্য ব্যবহার বন্ধ করতে পারবেন। তবে এক্ষেত্রে ব্যক্তিগত গোপনীয়তা ক্ষুণ্ন হবার আশঙ্কা করছেন  প্রযুক্তি বিশ্লেষকরা।

এর আগে, গেলো জুলাই মাসে এক্স প্রথমবার জানায়, তারা তাদের এআই চ্যাটবট ‘গ্রক’কে উন্নত করার জন্য ব্যবহারকারীদের পোস্ট থেকে ডেটা ব্যবহার করবে। কিন্তু এখন এই সিদ্ধান্তের পরিধি আরও বাড়িয়ে অন্য এআই মডেলগুলোকেও অন্তর্ভুক্ত করা হচ্ছে। এ বিষয়কে কেন্দ্র করে প্রযুক্তি বিশ্লেষকরা এবং ব্যবহারকারীরা ব্যাপক সমালোচনা করছেন।

জেডএস/

এ সম্পর্কিত আরও পড়ুন ইলন মাস্ক | এক্স