আর্কাইভ থেকে ক্রিকেট

ফখর জামানের বিরোচিত ইনিংস সত্ত্বেও পাকিস্তানের হার

ফখর জামানের বিরোচিত ইনিংস সত্ত্বেও পাকিস্তানের হার

পাকিস্তানই একমাত্র দল যারা গোলাপি বলের ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকাকে পরাজয়ের স্বাদ দিয়েছে। গতকালও তার পুনরাবৃত্তি ঘটতে পারত যদি না ডি কক ফেক ফিল্ডিং না করতেন কিংবা পাকিস্তানে অন্য কোন খেলোয়াড় তাকে যোগ্য সাপোর্ট দিত। 

সঙ্গীর অভাবে ইনিংস ওপেনিং করতে নেমে শেষ পর্যন্ত একাই লড়াই করে ১৯৩ রানের ইনিংস খেলেছেন। কিন্তু দলের কাঙ্ক্ষিত জয় নিয়ে মাঠ ছাড়তে পারেননি। বরং ৬৬৫ রানের রোমাঞ্চকর ম্যাচে পাকিস্তান হেরেছে ১৭ রানে। এতে সিরিজে ১-১ সমতা আনলো প্রোটিয়ারা।

জোহানসবার্গে টস হেরে আগে ব্যাট করতে নেমে ৬ উইকেটে ৩৪১ রানের বিশাল রানের পাহাড় করে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। যেখানে ফিফটি হাঁকিয়েছেন চার ব্যাটসম্যান। ডি কক ৮০, অধিনায়ক বাভুমার ৯২, ডুসেন ৩৭ বলে ৬০ ও মিলারের শেষ দিকে ২৭ বলে ঝড়ো ফিফটি।

জবাবে ব্যাট করতে নেমে আফ্রিকান বোলারদের সামনে বুক চিতিয়ে লড়াই করে যান ফখর জামান।  শুরুতেই ইমাম উল হকের বিদায়ের পর দ্রুতই ফিরতে থাকেন বাবর আজম ও রিজওয়ানরাও। কিন্তু অপরপ্রান্তে একাই অসাধারণ ব্যাটিংয়ে শতক তুলে তাকে ডাবল শতকে রূপ দেয়ার পথে এগুতে থাকেন ফখর। কিন্তু ফেক ফিল্ডিংয়ের অভিনয় করে ফখরকে আউট ১৯৩ রানে দূর্ভাগ্যজনকভাবে রান আউটের শিকার হতে হয়। তাতেই পাকিস্তানের ইনিংসও থামে ৯ উইকেটে ৩২৪ রানে। আর ম্যাচটিতে পরাজিত হয় ১৭ রানের। 

ফখর জামান ১৯৩ রান করতে ১৫৫ বল ও ১৬ চার ১০ ছয়ের মার মেরেছেন। সেই সঙ্গে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে দ্বিতীয় ইনিংসে করা সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস এটি। এর আগে এই রেকর্ডটি ছিল অস্ট্রেলিয়ার শেন ওয়াটসন। বাংলাদেশ বিপক্ষে ২০১১ সালে ১৮৫ রান করেন এই অজি তারকা। এছাড়া এম এস ধোনী ও বিরাট কোহলির ১৮৩ করে রান করার রেকর্ড আছে।

ফেক ফিল্ডিংয়ের অভিনয় করে ফখরকে আউট করায় ম্যাচ শেষে বড় অঙ্কের জরিমানা গুণতে হয়েছে ডি কককে। পাশাপাশি শাস্তির মুখোমুখি হয়েছেন প্রোটিয়া অধিনায়ক টেম্বা বাভুমাও। আইসিসি ডিকককে ম্যাচ ফি’র ৭৫ শতাংশ এবং অধিনায়ক টেম্বা বাভুমাকে ম্যাচ ফি’র ২৫ শতাংশ জরিমানা করেছে।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন ফখর | জামানের | বিরোচিত | ইনিংস | সত্ত্বেও | পাকিস্তানের | হার