আর্কাইভ থেকে ইউরোপ

ভিজোসা ওসমানি কসোভোর নতুন প্রেসিডেন্ট

ভিজোসা ওসমানি কসোভোর নতুন প্রেসিডেন্ট

আগামী পাঁচ বছরের জন্য কসোভোর পার্লামেন্টের সদস্যরা ভোটের মাধ্যমে সাবেক স্পিকার ভিজোসা ওসমানিকে দেশটির নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করেছেন।

রোববার তাকে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করা হয়। পরে তিনি পার্লামেন্টেই প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন। ৩৮ বছর বয়সী এই নারী রাজনীতিক যুদ্ধোত্তর কসোভোর সপ্তম প্রেসিডেন্ট এবং দ্বিতীয় নারী নেত্রী। আল জাজিরা, রয়টার্স

নতুন প্রেসিডেন্ট নির্বাচন করতে পার্লামেন্টে টানা দু’দিন ধরে বিশেষ অধিবেশন চলছিলো। ভোটাভুটিতে ৭১ জন ভিজোসার পক্ষে ভোট দেন। ১১টি ভোট বাতিল হয়। এছাড়া দুইটি বিরোধী দল এবং জাতিগত সার্বীয় সংখ্যালঘু দল এই ভোটাভুটি বয়কট করে।

প্রসঙ্গত, কসোভোর পার্লামেন্টের আসন সংখ্যা ১২০টি। 
 
গত বছরের নভেম্বরে প্রেসিডেন্ট পদ থেকে হাশিম থাচি পদত্যাগ করলে সাময়িকভাবে ওই পদে বসেন ভিজোসা। হাশিম থাচি কসোভোর ১৯৯০ স্বাধীনতা যুদ্ধে নেতৃত্ব দিয়েছিলেন। কিন্তু গত বছর হেগের বিশেষ আদালতে যুদ্ধাপরাধ ও মানবতার বিরুদ্ধে অপরাধের সঙ্গে জড়িত থাকার অভিযোগ আনলে তিনি পদত্যাগ করেন।

বিরোধী দল ও সুশীল সমাজ নতুন প্রেসিডেন্টের নিয়োগের সমালোচনা করে বলেছে, একটি গণতান্ত্রিক দেশে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং সংসদের স্পিকার সবাই একই দল থেকে হওয়াটা ঠিক নয়। 

২০০৮ সালে কসোভো সার্বিয়া থেকে স্বাধীন হয়। যার আয়তন ১০ হাজার ৮৮৭ বর্গকিলোমিটার। এর রাজধানী প্রিস্টিনা। প্রধান ভাষা আলবেনীয় ও সার্বীয়। কসোভোর জনসংখ্যা ১৯ লাখ ৭ হাজার ৫৯২ জন। যার মধ্যে মুসলমান রয়েছে ৯৫.৬ শতাংশ, রোমান ক্যাথলিক ২.২, অর্থোডক্স  খ্রিস্টান ১.৫।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন ভিজোসা | ওসমানি | কসোভোর | নতুন | প্রেসিডেন্ট