আন্তর্জাতিক

শ্রীলঙ্কায় নির্বাচনে চলছে ভোট গণনা, কে হচ্ছেন পরবর্তী প্রেসিডেন্ট?

বায়ান্ন আন্তর্জাতিক ডেস্ক

রনিল বিক্রমাসিংহে, সাজিথ প্রেমাদাসা, অনুড়া কুমার দিসানায়েক, নমল রাজাপক্ষে ছবি: সংগৃহীত

গণবিক্ষোভের মুখে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে দেশ থেকে পালিয়ে যাওয়ার দুই বছর পর শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হলো প্রেসিডেন্ট নির্বাচন। শনিবার স্থানীয় সময় সকাল সাতটায় ভোট গ্রহণ শুরু হয়ে শেষ হ বিকেল চারটায়। এর পরপরই শুরু হভোট গণনা। রোববার (২২ সেপ্টেম্বর) আনুষ্ঠানিক ফলাফল পাওয়া যেতে পারে

গোতাবায়া রাজাপাকসে যুগের অবসানের পর প্রথমবারের মতো দেশটিতে নির্বাচনকে ঘিরে জনগণের মধ্যে ব্যাপক উৎসাহ দেখা গেছে। ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে নেতা বাছাইয়ের সুযোগ হাতছাড়া করতে চাইছেন না। এর প্রভাব ইতোমধ্যে রাস্তাঘাটে চোখে পড়ছে। নেতা বাছাইয়ের সুযোগের পাশাপাশি এই নির্বাচনকে দেশটির ভবিষ্যৎ অর্থনৈতিক সংস্কারের নির্ধারক হিসেবেও দেখা হচ্ছে।

ভোট গ্রহণের ৪৮ ঘণ্টা আগে গত বুধবার মধ্যরাতে আনুষ্ঠানিক প্রচার-প্রচারণা শেষ হয়। এ নির্বাচনে মোট প্রার্থী ৩৯ জন। অবশ্য নির্বাচন কমিশন চূড়ান্ত তালিকা ঘোষণার পর একজন প্রার্থী মারা যান। ১ কোটি ৭০ লাখের বেশি ভোটার পাঁচ বছরের জন্য প্রেসিডেন্ট নির্বাচিত করবেন 

প্রেসিডেন্ট পদে যারা লড়ছেন

প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে এগিয়ে আছেন বর্তমান প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে। গোতাবায়া রাজাপক্ষে দেশ ছাড়ার পর পার্লামেন্টে ভোটাভুটির মাধ্যমে তিনি প্রেসিডেন্টের দায়িত্ব পান।  ভোটের আগে শতাধিক নির্বাচনি সমাবেশ করেন বিক্রমাসিংহে।

বিরোধী দল সঙ্গী জন বালাওয়েগার (এসজেবি) নেতা সাজিথ প্রেমাদাসাও শক্ত অবস্থানে আছেন। তিনি সাবেক এক প্রেসিডেন্টের ছেলে, যিনি ১৯৯৩ সালে গৃহযুদ্ধের সময় আততায়ীর হাতে নিহত হন।  লড়াইয়ে এগিয়ে থাকা আরেক প্রার্থী হলেন ন্যাশনাল পিপলস পাওয়ার পার্টির নেতা অনুড়া কুমার দিসানায়েক। একসময় প্রান্তিক পর্যায়ে চলে যাওয়া মার্ক্সবাদী দলের নেতা তিনি।  তবে শ্রীলঙ্কার সংকট অনুড়া কুমার দিসানায়েকের জন্য একটি সুযোগ হিসেবে দেখা দিয়েছে।

রাজাপক্ষে পরিবার থেকে প্রার্থী হয়েছেন ৩৮ বছর বয়সী নমল রাজাপক্ষে। এই পরিবার থেকে অতীতে দুজন প্রেসিডেন্ট ছিলেন। একজন হলেন নমলের বাবা মাহিন্দা রাজাপক্ষে আর অপরজন চাচা গোতাবায়া রাজাপক্ষে। নমল লড়ছেন শ্রীলঙ্কান পদুজন পেরামুনা (এসএলপিপি) দল থেকে। এই দলের প্রতিষ্ঠাতা তাঁর আরেক চাচা বাসিল রাজাপক্ষে।

পিপলস স্ট্রাগল অ্যালায়েন্স থেকে লড়ছেন ৪০ বছর বয়সী নুয়ান বোপেজ। গোতাবায়া-বিরোধী গণবিক্ষোভে অংশ নেওয়া ভোটারদের কাছে টানার চেষ্টা করছেন তিনি। নির্বাচনী ইশতেহারে দুর্নীতিবিরোধী কড়া অবস্থান ঘোষণা করেছেন তিনি।

নির্বাচনি জরিপে কে এগিয়ে?

ইনস্টিটিউট ফর হেলথ পলিসি ( আইএইচপি) পরিচালিত এক জরিপ বোলছে, দেশটির নির্বাচনে বামপন্থি নেতা অনুড়া কুমার দিসানায়েক ৪৮ শতাংশ এগিয়ে রয়েছেন। এছাড়া, ২৪ শতাংশ জনপ্রিয়তা নিয়ে দ্বিতীয় অবস্থানে প্রেমাদাসা এবং ২০ শতাংশ জনপ্রিয়তা নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছেন বিক্রমাসিংহে। আর রাজাপাকসে এ নির্বাচনে ৫ শতাংশ জনপ্রিয়তা নিয়ে অনেক পিছিয়ে রয়েছেন।

অন্যদিকে নাম্বারস.আইকের জরিপ বোলছে, বামপন্থি নেতা দিসানায়েক ৪০ শতাংশ জনপ্রিয়তা নিয়ে শীর্ষে রয়েছেন। এরপর দ্বিতীয় অবস্থানে প্রেমাদাসা ২৯ শতাংশ এবং বিক্রমাসিংহে ২৫ শতাংশ জনপ্রিয়তা নিয়ে তৃতীয় অবস্থানে  রয়েছে। গত ৯ থেকে ২৬ সেপ্টেম্বর সংগ্রহ করা অনলাইন জরিপের ওপর নির্ভর করে এ ফলাফল দিয়েছে সংস্থাটি।

প্রেসিডেন্ট নির্বাচনের নতুন আইন অনুযায়ী, একজন ভোটার তিন প্রার্থীকে ভোট দিতে পারবেন। কোনো একজন প্রার্থী কমপক্ষে ৫০ শতাংশ বা এর চেয়ে বেশি ভোট পেলে, তাঁকে বিজয়ী ঘোষণা করা হবে। আর কোনো প্রার্থী ৫০ শতাংশ ভোট না পেলে সবচেয়ে বেশি ভোট পাওয়া দুই প্রার্থীর মধ্যে দ্বিতীয় দফা (রান-অফ) ভোট হবে।

শ্রীলঙ্কায় গত কয়েক বছরে যে আর্থিক সঙ্কট তৈরি হয়েছে, সেই আবহে এটিই প্রথম প্রেসিডেন্ট নির্বাচন। ১৯৪৮ সালে স্বাধীনতার পর থেকে প্রথম বার এমন আর্থিক সঙ্কটের মুখোমুখি হতে হয়েছিল শ্রীলঙ্কাকে। পরিস্থিতি এতটাই খারাপ হয় যে কার্যত দেউলিয়া হয়ে যায় তারা। সেই আর্থিক সঙ্কটের আবহে ২০২২ সালে পতন হয় রাজাপক্ষে পরিবারের। জনবিক্ষোভের জেরে ক্ষমতাচ্যুত হয়ে দেশ ছাড়েন তৎকালীন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে এবং তাঁর ভাই প্রেসিডেন্ট গোতাবায়া।  পরে পার্লামেন্ট সদস্যদের ভোটাভুটিতে অন্তর্বর্তী সরকারের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন রনিল।

এমআর//

এ সম্পর্কিত আরও পড়ুন শ্রীলঙ্কা | প্রেসিডেন্ট নির্বাচন