আর্কাইভ থেকে এশিয়া

সামরিক জান্তা গণহত্যা চালাচ্ছে: মিয়ানমারের গণমাধ্যম

সামরিক জান্তা গণহত্যা চালাচ্ছে: মিয়ানমারের গণমাধ্যম

মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে সাধারণ মানুষের ওপর নির্বিচারে গণহত্যা চালানোর অভিযোগ করেছেন বিক্ষোভকারীরা।

মিয়ানমারভিত্তিক গণমাধ্যম নিউজ নাও জানায়, এক আন্দোলনকারী তাদের বলেছেন, সরকারবিরোধী বিক্ষোভকারীদের ওপর এই দমন পীড়ন গণহত্যার সামিল। ছায়া দেখলেও গুলি করছে নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

মিয়ানমারের সেনাবিরোধী বিক্ষোভের আয়োজক ইয়ে হুতুতের ভাষায়, এটা তো গণহত্যা। প্রতিটি ছায়া লক্ষ্য করে গুলি চালাচ্ছে তারা। এটা গণহত্যার শামিল।

এর আগে গতকাল শনিবার মিয়ানমারের কেন্দ্রীয় শহর বাগোতে সামরিক বাহিনীর গুলিতে নিহত হয় ৮০ জনের বেশি সাধারণ মানুষ। হত্যাযজ্ঞ চালানোর পর সেনাবাহিনী মরদেহগুলো সরিয়ে ফেলে বলে অভিযোগ উঠেছে।

হত্যাযজ্ঞ ও সংঘর্ষের ঘটনার পর বাগো এবং ইয়াঙ্গুন শহর থেকে পালিয়ে যাচ্ছে সেখানকার বাসিন্দারা। জীবন বাঁচাতে আশপাশের গ্রামগুলোয় আশ্রয় নিয়েছে অনেকেই।

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর থেকে ছয় শতাধিক মানুষের মৃত্যু নিশ্চিত করেছে পর্যবেক্ষক সংস্থা অ্যাসিস্টেন্স অ্যাসোসিয়েশন অব পলিটিক্যাল প্রিজনার্স।

মিয়ানমারে সেনাবাহিনী ও বেসামরিক সরকারের মধ্যে গেল নভেম্বরের নির্বাচনে জালিয়াতি নিয়ে উত্তেজনার মধ্যে এক ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থান ঘটে। এর পরপরই এনএলডির শীর্ষ নেত্রী অং সান সু চি, দেশটির প্রেসিডেন্ট, মন্ত্রিসভার সদস্যসহ প্রভাবশালী রাজনীতিবিদদের আটক করে সেনাবাহিনী।

গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে সরিয়ে সেনা অভ্যুত্থানের ঘটনায় বিক্ষোভ করতে রাস্তায় নামে হাজার হাজার মানুষ। বড় জনসমাগমে নিষেধাজ্ঞা ও রাত্রিকালীন কারফিউ থাকা সত্ত্বেও বিক্ষোভ দেখায় তারা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন সামরিক | জান্তা | গণহত্যা | চালাচ্ছে | মিয়ানমারের | গণমাধ্যম