আর্কাইভ থেকে এশিয়া

আফগান যুদ্ধ বন্ধের ঘোষণা দিলেন বাইডেন

আফগান যুদ্ধ বন্ধের ঘোষণা দিলেন বাইডেন

আফগানিস্তানে মার্কিন ইতিহাসে অন্যতম দীর্ঘ যুদ্ধ বন্ধের ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। ১১ সেপ্টেম্বর টুইন টাওয়ারে সন্ত্রাসী হামলার ২০তম বার্ষিকীর আগেই দেশটি থেকে সব সেনা প্রত্যাহার করবেন তিনি।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, আফগানিস্তানকে সব ধরনের সহযোগিতা অব্যাহত রাখার কথা বললেও যে কোনো আক্রমণ প্রতিহতের ঘোষণা দিয়ে তালেবানকে সতর্ক করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর টুইন টাওয়ারে সন্ত্রাসী হামলার জেরে হোয়াইট হাউজ থেকে আফগানিস্তানে বিমান হামলার ঘোষণা দেওয়া হয়। ২০ বছর পর ঠিক সেই একই স্থান থেকে দেশটিতে দীর্ঘ যুদ্ধ অবসানের ঘোষণা দিয়েছেন বাইডেন।

সশস্ত্র গোষ্ঠী আল-কায়েদার হামলার পর আফগানিস্তানে শান্তি ফেরাতে এখনো দেশটিতে অবস্থান করছে সাড়ে তিন হাজারের বেশি মার্কিন সেনা। হামলার ২০ বছর পূর্তির আগেই তাদের দেশে ফিরিয়ে নেওয়ার কথা জানান মার্কিন প্রেসিডেন্ট। তবে আফগানিস্তানকে সামরিকভাবে না হলেও অন্য সবভাবে সহযোগিতা দিয়ে যাওয়ার অঙ্গীকার করেছেন তিনি।

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করা হলেও সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার কথা জানান মার্কিন প্রেসিডেন্ট বাইডেন। পাশাপাশি যে কোনো হামলার ব্যাপারে তালেবানকে সতর্কও করেন তিনি।

চীন ও রাশিয়ার সঙ্গে সৃষ্ট নতুন চ্যালেঞ্জ মোকাবিলায় মার্কিন নীতিতে পরিবর্তনের ইঙ্গিত দিয়েছেন জো বাইডেন। ঐতিহাসিক ঘোষণার পরপরই আরলিংটনের জাতীয় স্মৃতিসৌধে সম্প্রতি বিভিন্ন সময়ে নিহত মার্কিন সেনাদের প্রতি শ্রদ্ধা জানান তিনি।

এদিকে, সেনা প্রত্যাহারের বিষয়ে শান্তি আলোচনা অব্যাহত রাখার কথা জানিয়েছে আফগান সরকার। নিজেদের সার্বভৌমত্ব রক্ষায় বর্তমানে দেশটি প্রস্তুত বলে জানিয়েছেন প্রেসিডেন্ট আশরাফ ঘানি।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন আফগান | যুদ্ধ | বন্ধের | ঘোষণা | দিলেন | বাইডেন