আর্কাইভ থেকে করোনা ভাইরাস

লকডাউনে সড়কে রাজত্ব রিকশার

লকডাউনে সড়কে রাজত্ব রিকশার

করোনার কারনে সারাদেশে চলছে এক সপ্তাহের কঠোর লকডাউন। তবে লকডাউনের প্রথমদিনের তুলনায় দ্বিতীয় দিনে নানা অজুহাতে সড়কে যানবাহনসহ বেড়েছে সাধারণ মানুষের চাপ। গণপরিবহন বন্ধ থাকায় ঢাকার সড়কগুলোতে রাজস্ব করছে রিকশা। এদিকে, যানবাহন ও সাধারণ মানুষের চলাচল নিয়ন্ত্রণের জন্য সড়কের মোড়ে মোড়ে বসানো হয়েছে চেকপোস্ট। মুভমেন্ট পাস থাকলেই চলাফেরা করতে দিচ্ছে আইন-শৃঙ্খলা বাহিনী।

আজ বৃহস্পতিবার (১৫ এপ্রিল) রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে এমন চিত্রই দেখা যায়।

সরেজমিনে দেখা যায়, লকডাউনের দ্বীতিয় দিন বৃহস্পতিবার  রাজধানীর সড়কে গাড়ির চাপ না থাকায় বেশির ভাগ সড়ক ছিলো ফাঁকা। তাই সড়কগুলোতে রিকশার রাজত্ব দেখা গেছে। তবে লকডাউনের মধ্যেও ব্যাংকসহ জরুরি যেসব অফিস খোলা রয়েছে সেসব প্রতিষ্ঠানের চাকরিজীবীরা রাস্তায় নেমে অফিসে পৌঁছাতে গিয়ে পড়েছেন বিপাকে। কর্মীদের অফিসে নিয়ে যেতে পরিবহনের ব্যবস্থা করতে সরকারিভাবে নির্দেশনা দেওয়া হলেও বাস্তবে দেখা গেছে অফিসে পৌঁছানোর উপায় কর্মীদেরই খুঁজে বের করতে হয়েছে।

এদিকে, রিকশার পাশাপাশি সড়কগুলোতে বিভিন্ন প্রতিষ্ঠানের প্রাইভেটকার, মাইক্রোবাস, সিএনজি, ভ্যান দেখা গেছে। এসব গাড়িও থামিয়ে পাস দেখতে চাচ্ছে। পাস দেখাতে পারলেই যাতায়াত করতে দিচ্ছে এসব যানবাহন। এছাড়া যদি কেউ কোনো কারণ ছাড়া সড়কে মোটরসাইকেল, কাভার্ড ভ্যান ও পিকআপ বের করলে কাগজপত্র দিতে না পারলে মামলা দিচ্ছে আইন-শৃঙ্খলা বাহিনী।

রাজধানীর সড়কে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হচ্ছে। যারা বিনা কারণে বাইরে ঘোরাঘুরি করবেন, মুভমেন্ট পাস না নিয়ে বাইরে বের হবেন এবং স্বাস্থ্যবিধি মানবেন না তাদেরকে জরিমানা করা হচ্ছে। জরিমানার পাশাপাশি জনগণকে জরুরি প্রয়োজন ছাড়া বাইরে না আসার জন্য এবং স্বাস্থ্যবিধি মানতে উদ্বুদ্ধও করছে র‍্যাব।

শেখ সোহান

এ সম্পর্কিত আরও পড়ুন লকডাউনে | সড়কে | রাজত্ব | রিকশার