আর্কাইভ থেকে এশিয়া

কাশ্মির ইস্যুতে গোপন বৈঠক করেছে ভারত-পাকিস্তান

কাশ্মির ইস্যুতে গোপন বৈঠক করেছে ভারত-পাকিস্তান

কাশ্মির ইস্যুতে বিরোধ নিরসনের লক্ষ্যে গেল জানুয়ারি মাসে দুবাইয়ে গোপন বৈঠক করেছে ভারত ও পাকিস্তানের শীর্ষ গোয়েন্দা কর্মকর্তারা। বুধবার এক বিশেষ প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স। বার্তা সংস্থাটির দাবি, বৈঠকের বিষয়ে অবগত দিল্লির একাধিক ব্যক্তি এ তথ্য জানিয়েছে।

সংশ্লিষ্ট দুইটি সূত্রের উদ্বৃতি দিয়ে রয়টার্স জানিয়েছে, সংযুক্ত আরব আমিরাত সরকারের মধ্যস্থতায় দুবাইয়ে বৈঠকে বসেছিল ভারতের বৈদেশিক গোয়েন্দা সংস্থা ‘র’ (রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইং-আরএডব্লিউ) এবং পাকিস্তানি গোয়েন্দা সংস্থা আইএসআই (ইন্টার-সার্ভিসেস ইন্টেলিজেন্স)-এর কর্মকর্তারা।

এ বিষয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং পাকিস্তানের সামরিক বাহিনীর সঙ্গে রয়টার্স যোগাযোগ করলেও এতে সাড়া দেয়নি তাদের কেউই।

খবরে বলা হয়, প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে সম্পর্কের উন্নতি ঘটাতে আগ্রহ প্রকাশ করেছে দুই দেশই। কয়েক মাস ধরেই এই বিষয়ে চেষ্টা চালাচ্ছে তারা। তবে দুই দেশেই তাদের সাধারণ নাগরিকদের লোকচক্ষুর আড়ালেই করতে চেয়েছে।

রয়টার্স জানায়, ২০১৯ সালে কাশ্মিরে ভারতীয় সামরিক বাহিনীর গাড়িবহরে পাকিস্তানভিত্তিক সশস্ত্র গোষ্ঠীর হামলার পর দুই বৈরী প্রতিবেশীর সম্পর্ক আরও খারাপ হতে থাকে। ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার জম্মু-কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিল করায় পাকিস্তানকে আরও ক্ষেপিয়ে তোলে। এরই জেরে দুই দেশের কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক পুরোপুরি ছিন্ন হয়ে যায়।

সংশ্লিষ্টরা বলছে, দুই দেশের সরকার বিকল্প কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে আগামী কয়েক মাসের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করার একটি মাঝারি রোডম্যাপ গ্রহণ করেছে।

আয়েশা সিদ্দিকা নামে এক শীর্ষস্থানীয় পাকিস্তানি প্রতিরক্ষা বিশ্লেষক বলেছেন, ভারত ও পাকিস্তানের গোয়েন্দা কর্মকর্তারা কয়েক মাস ধরে তৃতীয় দেশে সাক্ষাৎ করছে বলে বিশ্বাস করেন তিনি। আয়েশা বলেন, আমার মনে হয় থাইল্যান্ড, দুবাই, লন্ডনে ভারত-পাকিস্তানের সর্বোচ্চ পর্যায়ে বৈঠক হচ্ছে।

ভারতীয় সংবাদমাধ্যম কলকাতা২৪ জানিয়েছে, রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী দুই দেশ জানুয়ারিতে সীমান্ত নিয়ে বৈঠকের পরও কাশ্মির সীমান্তে এখনও ভারতীয় সেনাবাহিনীকে কড়া পরিস্থিতির মুখোমুখি পড়তে হচ্ছে। পাকিস্তানের পক্ষ থেকে একদিন শেলিং হামলায় বিরতি থাকলেও কাশ্মিরে নিজেদের সক্রিয় রেখেছে পাক মদদপুষ্ট বলে দাবি জঙ্গি সংগঠনগুলো। এর জেরে একের পর এক এনকাউন্টার হচ্ছে। কাশ্মিরে প্রায়ই গোলাগুলি হয়। এই সমস্যা আদৌ মেটে কিনা বা মিটলেও সেই দিন কবে সে দিকেই তাকিয়ে কাশ্মিরবাসী।

ভারত ও পাকিস্তানের কাশ্মির সমস্যা বহু পুরনো। ২০১৯ সালে পুলওয়ামায় হামলার পর থেকে প্রতিবেশী দেশ পাকিস্তানের সঙ্গে ভারতের সম্পর্ক ফের তলানিতে গিয়ে ঠেকে। এরপর পাল্টা এয়ারস্ট্রাইক ও একাধিক কার্যকলাপে এই মুহূর্তেও পারমাণবিক শক্তিধর দুই প্রতিবেশী দেশের মধ্যে কোনো বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে ওঠেনি।

এমনকি ভারত কাশ্মির থেকে ৩৭০ ধারা সরিয়ে নিলেও পাকিস্তানের পক্ষ থেকে পারমাণবিক হামলার হুমকি দেওয়া হয়। যদিও সেই হামলা হলে ভারত তৈরি বলে জানিয়েছিলেন ভারতীয় সেনাপ্রধানও।

বিশেষজ্ঞরা বলছে, এই গরম আবহের মধ্যে দুই দেশের প্রতিনিধিরা সীমান্তে উত্তেজনা কমানোর জন্য বৈঠকের বিষয়টি পুরো এশিয়ার জন্য দারুণ বার্তা। ধীরে ধীরে এই দুই প্রতিবেশী দেশের সম্পর্কের উন্নতি হওয়া নিয়েই দুবাইয়ে এই বৈঠক হয় বলে জানিয়েছে রয়টার্স।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন কাশ্মির | ইস্যুতে | গোপন | বৈঠক | করেছে | ভারতপাকিস্তান