আর্কাইভ থেকে করোনা ভাইরাস

বিশ্বে করোনায় একদিনে মৃত্যু আরও প্রায় ১৪ হাজার

বিশ্বে করোনায় একদিনে মৃত্যু আরও প্রায় ১৪ হাজার

বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রতিদিন বেড়েই চলেছে। মারণ ভাইরাসে আক্রান্ত হয়ে একদিনে মারা গেছে প্রায় ১৪ হাজার মানুষ। নতুন করে আক্রান্ত হয়েছে আট লাখ ৩৬ হাজার জনের বেশি।

শুক্রবার সকালে ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, প্রতিদিনের মৃত্যুর তালিকায় এখনো শীর্ষে ব্রাজিল। ল্যাটিন অ্যামেরিকার দেশটিতে গেলো ২৪ ঘন্টায় করোনায় মারা গেছে তিন হাজার সাত শ’র বেশি মানুষ। সংক্রমণ শনাক্ত হয়েছে ৮০ হাজারের বেশি মানুষের শরীরে। ভাইরাস শনাক্তে দেশটির অবস্থায় তৃতীয়। দেশটিতে এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছে এক কোটি সাড়ে ৩৭ লাখের বেশি। এদের মধ্যে মারা গেছে তিন লাখ ৬৬ হাজার জন। আর সুস্থ হয়েছে এক কোটি ২২ লাখের বেশি মানুষ।

একই সময়ে করোনায় দিন প্রায় ৯শ’ মানুষের মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রেও। বিশ্বে করোনাভাইরাস আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মানুষ মারা গেছে দেশটিতে। এখন পর্যন্ত এই মহামারি প্রাণ নিয়েছে পাঁচ লাখ ৭৯ হাজার জনের। শনাক্ত হয়েছে তিন কোটি ২২ লাখের বেশি মানুষের শরীরে। আর মারণ ভাইরাস থেকে সুস্থ হয়েছে দুই কোটি সাড়ে ৪৭ লাখের বেশি মানুষ।

ভারতে দ্বিতীয় দিনের মতো দৈনিক সংক্রমণ ছাড়িয়েছে দুই লাখ। গেল ২৪ ঘন্টায় মৃত্যু হয়েছে ১১শ’র বেশি মানুষের। যুক্তরাষ্ট্রের পর করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ হলো ভারত। এশিয়ায় সবচেয়ে বিপর্যস্ত অবস্থা দেশটির। মৃত্যু ও সংক্রমণের হিসেবে শীর্ষে মহারাষ্ট্র। এরপরই দিল্লির অবস্থান। পরিস্থিতি নিয়ন্ত্রণে সপ্তাহান্তে রাজধানীতে কারফিউ জারি করা হয়েছে। ফলে শুক্রবার রাত ১০টা থেকে কড়াকড়ি জারি থাকবে সোমবার সকাল ৬টা নাগাদ। এখন পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছে এক কোটি ৪৩ লাখের মতো।

করোনাভাইরাস শনাক্তের তালিকায় চারে রয়েছে ইউরোপের দেশ ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৫১ লাখ ৮৮ হাজার জনের শরীরে। মারা গেছে এক লাখ ৭৩ জন। আর সুস্থ হয়েছে চার লাখের বেশি মানুষ।

অন্যদিকে, একদিনে করোনায় প্রায় ৭শ’ জনের মৃত্যু হয়েছে পোল্যান্ডে।

এছাড়াও তিন শতাধিক করে মানুষের মৃত্যু হয়েছে রাশিয়া, ইতালি, আর্জেন্টিনা, কলম্বিয়া ও জার্মানিতে।

সারাবিশ্বে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে প্রায় ১৩ কোটি পৌঁনে ৯৭ লাখ জন। মহামারিতে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ২৯ লাখ ৯৯ হাজার জনের বেশি।  কোভিড-১৯ থেকে সুস্থ হয়েছে মোট ১১ কোটি ৮৭ লাখের বেশি মানুষ।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন বিশ্বে | করোনায় | একদিনে | মৃত্যু | আরও | প্রায় | ১৪ | হাজার