আর্কাইভ থেকে এশিয়া

দ্বিতীয় দেশ হিসেবে চাঁদের বুকে চীনের পতাকা

দ্বিতীয় দেশ হিসেবে চাঁদের বুকে চীনের পতাকা

যুক্তরাষ্ট্রের ৫০ বছর পর দ্বিতীয় দেশ হিসেবে চাঁদে নিজ দেশের পতাকা ওড়ালো চীন। চাঁদে পাঠানো দেশটির মহাশূন্যযান চ্যাঙ ই-ফাইভ এর ক্যামেরায় তোলা হয় এই ছবি, জানায় দেশটির জাতীয় মহাশূণ্য প্রশাসন। চীনের জাতীয় মহাকাশ সংস্থার প্রকাশিত ছবিগুলিতে দেখা যায় পাঁচ তারকাযুক্ত লাল পতাকাটি বায়ুহীন চাঁদের পৃষ্ঠের ওপরে স্থাপন করেছে।
 
বৃহস্পতিবার পাথরের নমুনা নিয়ে চন্দ্রপৃষ্ঠ ছাড়ার আগে ছবিগুলি মহাকাশযান চ্যাং-৫ ক্যামেরা বন্দি করে। আগের দুটি চীনা চন্দ্র মিশনের পতাকা নিয়ে গেলেও তা চন্দ্র পৃষ্ঠে স্থাপন করতে পারেনি।

গত ২৪ শে নভেম্বর চাঁদের উদ্দেশ্যে রওনা দিয়েছিল এটি। চাঁদ থেকে দুই কেজি নুড়ি ও মাটি সংগ্রহ করেছে এটি। যা বিজ্ঞানীদের চাঁদের অবস্থান, গঠন ও আগ্নেয়গিরির গবেষণায় সাহায্য করবে।

চলতি মাসেই চীনের অবতরন করার কথা রয়েছে চন্দ্রযানটির। ২০২২ সালে চাঁদে মানুষ পাঠানোর পরিকল্পনা রয়েছে চীনের। 

১৯৬৯ সালে বিশ্বের প্রথম দেশ হিসেবে যুক্তরাষ্ট্র অ্যাপোলো-১১ মিশন নিয়ে চাঁদে প্রথম পতাকা লাগিয়েছিল। পরবর্তী পাঁচটি মার্কিন পতাকা ১৯৭২ সাল পর্যন্ত পরবর্তী মিশনের সময় চন্দ্র পৃষ্ঠে লাগানো হয়েছিল।

আরও পড়ুনঃ

ক্ষমতা ছাড়ার আগে মোদিকে পুরস্কার দিলেন ট্রাম্প

নাইজেরিয়ায় ধান ক্ষেতে ৪৩ কৃষককে জবাই করে হত্যা​

এর আগে ১ ডিসেম্বর যুক্তরাষ্ট্র ও রাশিয়ার পর বিশ্বের তৃতীয় দেশ হিসেবে চাঁদের নমুনা সংগ্রহে চীনের পাঠানো মানুষবিহীন মহাকাশযান সফলভাবে চন্দ্রপৃষ্ঠে অবতরণ করে।

চীনা কর্তৃপক্ষের দাবি করে, ৭ হাজার ৫০০ নিউটনের ইঞ্জিনের চাপ দিয়ে স্বয়ংক্রিয়ভাবে ১৫ মিনিট উড্ডয়নের পরে ৩টা ১৫ মিনিটে মহাকাশযান চ্যাং’ই-৫ চাঁদের পৃষ্ঠে অবতরণ করে।

১৯৭০ সালের পর প্রথমবারের মতো চাঁদের পাথর পুনরুদ্ধারের প্রচেষ্টা শুরু করে চীন। মানুষবিহীন চ্যাং’ই-৫ প্রব গত ২৪ নভেম্বর ওয়েনচ্যাং স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করা হয়। গত প্রায় একসপ্তাহ পর সফলভাবে অবতরণ করে প্রায় ৮.২ টনের চীনের এ মহাকাশযান।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন দ্বিতীয় | দেশ | হিসেবে | চাঁদের | বুকে | চীনের | পতাকা