আর্কাইভ থেকে করোনা ভাইরাস

ভারতে শনাক্ত করোনার নতুন ধরণ নিয়ে উদ্বেগ এশিয়ায়

ভারতে শনাক্ত করোনার নতুন ধরণ নিয়ে উদ্বেগ এশিয়ায়

ভারতে শনাক্ত হওয়া করোনাভাইরাসের নতুন ধরণ নিয়ে উদ্বেগ বাড়ছে পুরো এশিয়ায়। ডাবল মিউট্যান্ট ভাইরাসটি অনেক বেশি সংক্রামক বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। করোনার এ প্রজাতিকে ভারতে হঠাৎ করে সংক্রমণ অনেক বেড়ে যাওয়ার জন্যও দায়ী করা হচ্ছে। দুটি ভিন্ন প্রজাতির মিশ্রণে জন্ম নেওয়া এ ভাইরাস মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতাকে পাশ কাটাতে সক্ষম।

ভারতীয় গণমাধ্যম জানায়, ভারতে প্রাণঘাতী করোনার বিস্তার কতোটা ভয়াবহ তা হাসপাতালগুলোতে টের পাওয়া যায়। চিকিৎসার জন্য রোগীদের দীর্ঘ লাইন। কোথাও বেড খালি নেই। অক্সিজেন সরবরাহ আর জীবনরক্ষাকারী সরঞ্জামের সংকট প্রকট। রাজধানী নয়াদিল্লীসহ প্রায় প্রতিটি শহরের চিত্রই একই রকম।

ভারতের এক জরুরি পরিসেবা কাজে নিযুক্ত কর্মকর্তা জানান, ভারতের পরিস্থিতি খুবই ভয়াবহ। আমি জরুরি পরিসেবা কাজে নিযুক্ত না থাকলে বাসা থেকে বেরই হতাম না।

আরো একজন বলেন, হঠাৎ করেই অক্সিজেনের চাহিদা অনেক বেড়ে গেছে। কোন হাসপাতালেই পর্যাপ্ত অক্সিজেন মিলছে না। আগে কখনও এমন সংকটের মুখোমুখি হতে হয়নি।

ভারতে চলতি বছরের প্রথম দুই মাসে অনেকটাই সংক্রমণ কমে যায়। তবে মার্চে হঠাৎই বাড়তে শুরু করে শনাক্তের হার। ফেব্রুয়ারিতে যেখানে প্রতিদিন ১৫ হাজার গড় সংক্রমণ ছিলো, এপ্রিলে সেই সংখ্যা এক লাফে প্রায় দেড় লাখ। সংক্রমণ বাড়ার পাশাপাশি গেলো এক সপ্তাহ ধরে রেকর্ড মৃত্যু দেখছে ভারত। জ্যামিতিক হারে সংক্রমণ বাড়ার কারণ হিসেবে করোনার নতুন ধরণকে দায়ী করছে অনেক বিশেষজ্ঞ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, ভারতে নতুন যে ডাবল মিউট্যান্ট শনাক্ত হয়েছে তা কয়েক গুণ দ্রুত বিস্তারে সক্ষম। কয়েক ধাপে বিবর্তন এবং দুটি প্রজাতির সংমিশ্রণে তৈরি হওয়ায় এর সামনে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা অকার্যকর হয়ে পড়ছে। ভ্যাকসিনের সুরক্ষাও কাজে লাগছে না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার টেকনিক্যাল লিড ডা মারিয়া ভ্যান কেরখভ জানান, সময়ের সঙ্গে ভাইরাসটির বিবর্তন-পরিবর্তন ঘটছে, শক্তি বাড়ছে। ই৪৮৪কিউ এবং এল৪৫২আর, বিশ্বের দুই প্রান্তে দেখা দেওয়া এই দুই প্রজাতির মিশ্রণ ভারতের ডাবল মিউট্যান্ট ভাইরাস। ভারতের কয়েকটি রাজ্যে এর দ্রুত বিস্তারের প্রমাণ মিলেছে।

ভারতে এখন পর্যন্ত হাজারের বেশি প্রজাতির করোনাভাইরাস শনাক্ত হয়েছে। তবে নতুন এই ডাবল মিউট্যান্ট ভাইরাস নিয়ে বেশি ভীত বিশেষজ্ঞরা। কারণ এর সংক্রমণ এশিয়ার অন্যান্য দেশেও ছড়াতে পারে বলে আশঙ্কা তাদের।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন ভারতে | শনাক্ত | করোনার | নতুন | ধরণ | নিয়ে | উদ্বেগ | এশিয়ায়