আর্কাইভ থেকে করোনা ভাইরাস

করোনা থেকে সুস্থ হলে টিকার এক ডোজই যথেষ্ট: গবেষণা

করোনা থেকে সুস্থ হলে টিকার এক ডোজই যথেষ্ট: গবেষণা

করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হওয়া মানুষের করোনা টিকার প্রথম ডোজ নেওয়ার পর দৃঢ়ভাবে ভাইরাসটি প্রতিরোধে সক্ষম। সম্প্রতি নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে প্রকাশিত ইটালিয়ান গবেষণায় একথা বলা হয়েছে। গবেষণাটি করেছে ইউনিভার্সিটি অব ম্যারিল্যান্ড স্কুল অব মেডিসিনের ইমিউনোলজিস্ট মোহাম্মদ সাজাদি ও তার সহকর্মীরা।

মার্কিন গণমাধ্যম জানায়, ডিসেম্বরে করোনাভাইরাসের ভ্যাকসিন বিতরণ শুরু হওয়ার সময় লস অ্যাঞ্জেলেসের সিডারস-সিনাই মেডিকেল সেন্টারে একটি বিস্তৃত গবেষণার জন্য স্বেচ্ছাসেবকের কাজ করছিলো এক হাজার কর্মী। কীভাবে টিকার রোগপ্রতিরোধ প্রক্রিয়ায় পার্থক্য হচ্ছে তা চিহ্নিত করাই তাদের উদ্দেশ্য ছিলো।

গবেষণায় দেখা যায়, যারা ভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়েছে তারা করোনার প্রথম ডোজে দৃঢ়ভাবে প্রতিক্রিয়া দেখিয়েছে। আর তা যারা কখনো সংক্রমিত হয়নি তাদের নেওয়া দুটি ডোজের থেকে বেশি। গবেষণা মতে, কেউ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে থাকলে হয়তো তার ফাইজার বা মর্ডানার ভ্যাকসিনের মাত্র একটি ডোজ দরকার হবে।

নেচার মেডিসিন লেখার সহ লেখক চেং জানান, এটা একটা ধোঁয়া উঠা বন্দুকের মতো কাজ করবে তা আমরা আশা করিনি। বস্তুত আপনার একবার করোনা সংক্রমণ হয়ে থাকলে ভ্যাকসিনের একটি ডোজ নেওয়ার পরই রোগ প্রতিরোধ ক্ষমতার যতটা উন্নতি হয় তা আক্রান্ত হয়নি এমন কারো দুটি ডোজ নেওয়ার পরও হয় না।

জনসন অ্যান্ড জনসন এবং অ্যাস্ট্রাজেনেকা করোনা টিকার সুরক্ষা নিয়ে উদ্বেগ বাড়ার পর আক্রান্তদের শুধু একটি ডোজ দেওয়ার বিষয়টি আরো জরুরি হয়ে উঠে। এর প্রভাব আরো আকর্ষণীয়। আক্রান্তদের একটি করে ডোজ দিয়েই বিশ্বব্যাপী ১১০ মিলিয়ন ডোজ ফ্রি করা যাবে।

ইউনিভার্সিটি অব ম্যারিল্যান্ড স্কুল অব মেডিসিনের ইমিউনোলজিস্ট মোহাম্মদ সাজাদি বলেন, তথ্যটা খুবই পরিস্কার। সবগুলো গবেষণাতেই দেখা গেছে খুব পরিস্কার ও শক্তিশালী স্মৃতিশক্তির প্রতিক্রিয়া মিলবে।

তবে কোনো কঠিন পরিস্থিতিতে আরো তথ্যের দরকার। একের পর এক গবেষণায় দেখা গেছে, বেঁচে থাকার জন্য একক-ভ্যাকসিন ধারণা শক্তিশালী করা হয়েছে। যদিও কিছু সংশয়বাদীর মতে, কার কেবল একটির প্রয়োজন তা নির্ধারণের চেয়ে প্রত্যেককে দুটি মাত্রা দেওয়া যুক্তিযুক্তভাবে সহজ।

সাজাদি যোগ করেন, অনেক দেশই ভ্যাকসিন পাচ্ছে না। সেখানে এটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। ‍সাধারণভাবেও এটি গুরুত্বপূর্ণ প্রশ্ন কারণ যার প্রয়োজন নেই তাকে বাড়তি মেডিকেল সুবিধা দেওয়া ঠিক হবে কিনা। রোগপ্রতিরোধ প্রক্রিয়া নিয়ে কোনো প্রশ্ন না থাকলে দ্বিতীয় ডোজ টিকা দরকার কিনা তা ভাবতে হবে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন করোনা | সুস্থ | হলে | টিকার | এক | ডোজই | যথেষ্ট | গবেষণা