আর্কাইভ থেকে দেশজুড়ে

শ্রমিকনেতা সারোয়ার এর চাঁদাবাজিতে অতিষ্ঠ আশুলিয়ায় শিল্প কারখানা

শ্রমিকনেতা সারোয়ার এর চাঁদাবাজিতে অতিষ্ঠ আশুলিয়ায় শিল্প কারখানা

ভূইফোড় শ্রমিক সংগঠন ও সংগঠনের নেতাদের চাঁদাবাজিতে অতিষ্ট হয়ে আছেন আশুলিয়া বিভিন্ন শিল্প কারখানার মালিকরা। তারা নানা অজুহাতে শ্রমিকদের উস্কানি দিয়ে শ্রমিক অসন্তোষ সৃস্টি করে শিল্প খাতে অস্থিরতা তৈরি করে। পরে শ্রমিক আন্দোলনের ভয় দেখিয়ে কিংবা সমঝোতা করে, দেওয়ার নামে মালিকদের কাছে চাঁদা বা অবৈধ সুবিধা আদায় করে। এতে বিপাকে পড়েছে কারখানা কর্তৃপক্ষ। 

এমনি এক সংগঠনের নেতা সরোয়ার হোসেন। তিনি বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিকলীগ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও জাতীয় শ্রমিকলীগ আশুলিয়া আঞ্চলিক শাখার সহ-সভাপতি হিসেবে পরিচয় দিয়ে থাকেন। এছাড়াও বিভিন্ন শ্রমিক সংগঠনের নাম ভাঙ্গিয়ে শিল্পাঞ্চল আশুলিয়ার বিভিন্ন শিল্প কারখানায় চাঁদাবাজির অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। আর এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন একাধিক শিল্প কারখানা কর্তৃপক্ষ। 

কারখানা মালিকরা বলছেন, এরা সংগঠনের নামে কারখানা গুলো থেকে একরকম জিম্মি করে চাঁদা আদায় করে থাকেন। দাবিকৃত চাঁদা না দিলে এই শ্রমিকনেতা (সরোয়ার) শ্রমিকদের নানাভাবে উস্কানি দিয়ে আন্দোলন, অবরোধ ও ভাংচুর চালায় কারখানায়। 

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শিল্প কারখানা কর্তৃপক্ষ বলেন, এই সরোয়ার বিভিন্ন সময় বিভিন্ন অনুষ্ঠান, ঈদ বোনাস, ট্রেড ইউনিয়ন এবং সংগঠন পরিচালনার নামে লাখ লাখ টাকা চাঁদা দাবি করে থাকেন। এতে বিপাকে পড়তে হয় মালিক পক্ষকে। তার দাবিকৃত চাঁদা প্রদানে অসম্মতি জানালে কারখানা চালাতে নানা প্রতিবন্ধকতা সৃষ্টি করে।

কারখানা কর্তৃপক্ষ আরও বলেন, মহামারী করোনার প্রভাবে এমনিতেই ক্ষতিগ্রস্ত মালিকপক্ষ। তার উপর এই শ্রমিক নেতার চাঁদাবাজিতে কোনঠাসা হয়ে পরেছে ছোট ছোট পোষাক কারখানা। শিল্পাঞ্চল আশুলিয়ার তার এই চাঁদাবাজি বন্ধ না করা গেলে দ্রুত হুমকির মুখে পড়বে এই অঞ্চলের শিল্পখ্যাত। এ বিষয়ে প্রশাসন ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন একাধিক শিল্প কারখানার মালিক। 

সচেতন মহুলের দাবী এদের বিরুদ্ধে এখনই কঠোর ব্যবস্থা না নিলে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের প্রধান রপ্তানী শিল্পটির টিকে থাকাই কঠিন হয়ে পড়বে।

কথিত  শ্রমিক নেতা  সরোয়ার হোসেনের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে, তার মুঠোফোন বন্ধ পাওয়া যায়।

শেখ সোহান

এ সম্পর্কিত আরও পড়ুন শ্রমিকনেতা | সারোয়ার | এর | চাঁদাবাজিতে | অতিষ্ঠ | আশুলিয়ায় | শিল্প | কারখানা