আর্কাইভ থেকে জাতীয়

রোহিঙ্গাদের আশ্রয়: বাংলাদেশের প্রশংসায় স্পেনের রাজা

রোহিঙ্গাদের আশ্রয়: বাংলাদেশের প্রশংসায় স্পেনের রাজা

মিয়ানমারের নির্যাতনের শিকার হয়ে পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার জন্য বাংলাদেশ সরকারের ভূয়সী প্রশংসা করেছেন স্পেনের রাজা ষষ্ঠ ফিলিপ। এ সময় তিনি রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে সাহায্যেরও আশ্বাস দেন। 

বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ স্পেনের রাজকীয় প্রাসাদে নিজের পরিচয়পত্র পেশের সময় রাজা ফিলিপ এ আশ্বাস দেন। স্পেনের স্থানীয় সময় ২৬ এপ্রিল সারওয়ার মাহমুদ তার পরিচয়পত্র পেশ করেন। করোনা স্বাস্থ্যবিধি মেনেই রাজদরবারে এই পরিচয় পর্ব অনুষ্ঠিত হয়।

পরিচয়পত্র পেশের পর স্পেনের রাজা এবং বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূতের মধ্যে একান্ত বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে রাজা নবনিযুক্ত রাষ্ট্রদূতকে আন্তরিক অভিনন্দন জানান। রাষ্ট্রদূত রাজাকে বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা পৌঁছে দেন। একান্ত এ বৈঠকে স্পেনের পররাষ্ট্রমন্ত্রীও উপস্থিত ছিলেন।

একান্ত বৈঠকে বিদ্যমান স্পেন-বাংলাদেশের চমৎকার বন্ধুত্বপূর্ণ দ্বিপক্ষীয় সম্পর্কের কথা উল্লেখ করে, রাষ্ট্রদূত সম্ভাবনার নতুন ক্ষেত্র চিহ্নিত করে দুদেশের দ্বিপক্ষীয় সম্পর্ককে নতুন উচ্চতায় নেয়ার প্রতিশ্রুতি দেন। 

এ সময় নতুন রাষ্ট্রদূত দ্বিপক্ষীয় বিনিয়োগ সম্প্রসারণ ও সংরক্ষণ এবং সাংস্কৃতিক বিনিময় চুক্তি সম্পাদনের আশাবাদ ব্যক্ত করেন। তিনি স্পেনে বাংলাদেশের রফতানি বৃদ্ধি ও বাংলাদেশে স্প্যানিশ বিনিয়োগ সম্প্রসারণের জন্য রাজার সহযোগিতাও কামনা করেন।

রাজা ফিলিপ বৈঠকে দুদেশের মধ্যে বিদ্যমান দ্বিপক্ষীয় বাণিজ্যে সন্তুষ্টি প্রকাশ করে আশাবাদ ব্যক্ত করেন, আগামীতে বাণিজ্য আরো নিবিড় হবে। 

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন রোহিঙ্গাদের | আশ্রয় | বাংলাদেশের | প্রশংসায় | স্পেনের | রাজা