আর্কাইভ থেকে করোনা ভাইরাস

এবার অক্সিজেনের অভাবে আটজনের মৃত্যু যোগী রাজ্যে

এবার অক্সিজেনের অভাবে আটজনের মৃত্যু যোগী রাজ্যে

সারা ভারতে অক্সিজেনের ঘাটতি থাকলেও উত্তরপ্রদেশে নেই। এমন দাবিই করেছিলেন রাজ্যটির মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। করোনা রোগীদের চিকিৎসায় প্রয়োজনীয় অক্সিজেন ও ওষুধের ঘাটতি নেই দাবি করার মাত্র ২৪ ঘণ্টার মধ্যে অক্সিজেন না পেয়ে হাসপাতালে আট রোগী মারা গেছে যোগী রাজ্যে। মঙ্গলবার মিরাটে দুইটি হাসপাতালে এই ঘটনা ঘটে।

ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, মিরাটের বেসরকারি আনন্দ হাসপাতাল ও এমসি হাসপাতালে অক্সিজেন না পেয়ে মারা গেছে আট করোনা রোগী। এ ঘটনায় হাসপাতালে প্রয়োজনের তুলনায় অক্সিজেনের স্বল্পতার অভিযোগ উঠেছে।

এ ঘটনায় সমালোচনার মুখে পড়েছে যোগী আদিত্যনাথ সরকার। করোনা রোগীদের চিকিৎসার জন্য রাজ্যে প্রয়োজনীয় অক্সিজেন ও ওষুধের ঘাটতি নেই বলে মাত্র ২৪ ঘণ্টা আগে দাবি করেন তিনি। শুধু তাই নয় তিনি স্পষ্ট করে বলেছেন, সরকারি ও বেসরকারি কোনও হাসপাতালেই অক্সিজেনের ঘাটতি নেই। অথচ তার দাবির মাত্র ২৪ ঘন্টার মধ্যেই রাজ্যটিতে অক্সিজেনের অভাবে মারা গেল আট করোনা রোগী। অনেকে আবার যোগী আদিত্যনাথের বিরুদ্ধে করোনা রোগী নিয়ে তথ্য গোপন করার অভিযোগও তুলেছে।

এনডিটিভি জানিয়েছে, অক্সিজেনের সংকটে ভুগতে থাকা মিরাটের ওই দুইটি হাসপাতাল রাজধানী দিল্লি থেকে ৯০ কিলোমিটার দূরে অবস্থিত। মঙ্গলবার সেখানে গুরুতর অসুস্থ করোনা রোগীদের স্বজনকে অক্সিজেন জোগাড় করতে বলা হয়। অনেক চেষ্টা করেও অক্সিজেনের ব্যবস্থা করতে পারেনি তারা। এতে হাসপাতালেই মারা যায় রোগীরা। অক্সিজেনের অভাবেই তারা মারা গেছে বলে দাবি করেছে হাসপাতাল কর্তৃপক্ষ।

আনন্দ হাসপাতালের মেডিকেল সুপারিন্টেন্ডেন্ট ডা. সুভাষ যাদব বলেছেন, পর্যাপ্ত অক্সিজেনের অভাব রয়েছে হাসপাতালগুলোতে। আমাদের হাসপাতালে চিকিৎসাধীন করোনা রোগীদের জন্য প্রতিদিন অন্তত ৪শ’টি অক্সিজেন সিলিন্ডার প্রয়োজন। সেখানে পাচ্ছি মাত্র ৯০টি। তাই প্রয়োজন হলেও অনেক রোগীকে অক্সিজেনের অভাবে ভুগতে হচ্ছে।

আগরার একাধিক হাসপাতালে অক্সিজেন ঘাটতি দেখা দিয়েছে। একাধিক হাসপাতালের বাইরে ঝুলছে অক্সিজেন নেই লেখা সাইনবোর্ড। ফলে রোগী ভর্তি বন্ধ করে দিয়েছে অনেক হাসপাতাল। অক্সিজেনের পাশাপাশি প্রয়োজনীয় ওষুধ পাওয়া যাচ্ছে না বলেও অভিযোগ উঠেছে। অক্সিজেনের ঘাটতির কথা মেনে নিয়েছেন জেলাপ্রশাসক প্রভু সিংও।

রাজ্য প্রশাসন বলছে, গেল ২৪ ঘণ্টায় করোনা আক্রান্তের সংখ্যা বেড়েছে। তাই কমেছে অক্সিজেন।

তবে করোনা আক্রান্তের সংখ্যা আগামী দিনে বাড়বে এটা খুবই স্বাভাবিক বলে প্রশ্ন তুলেছে বিভিন্ন মহল। তাহলে রাজ্যে মাত্র ২৪ ঘণ্টার অক্সিজেন মজুত থাকার তথ্য জানেন না কেন যোগী আদিত্যনাথ?

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন এবার | অক্সিজেনের | অভাবে | আটজনের | মৃত্যু | যোগী | রাজ্যে