আর্কাইভ থেকে ফুটবল

পিএসজিকে হারিয়ে ফাইনালের পথে এক পা সিটির

পিএসজিকে হারিয়ে ফাইনালের পথে এক পা সিটির

উয়েফা চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালের প্রথম লেগে ৭ মিনিটের ঝড়ে পিএসজির বিপক্ষে দুর্দান্ত জয় পেয়েছে ম্যানচেস্টার সিটি। প্যারিস সেন্ট জার্মেইনকে তাদেরই ঘরের মাঠে ১-২ গোলে হারিয়ে ফাইনালের পথে বেশ খানিকটা এগিয়ে গেলো পেপ গার্দিওলার দল। খেলার প্রথমার্ধে মারকুইনহোসের গোলে পিছিয়ে পড়লেও পরে সমতা টানেন কেভিন ডে ব্রুইনে। সিটির হয়ে পরে ব্যবধান গড়ে দেন রিয়াদ মাহরেজ।

প্রথম দিকে বল দখলে কিছুটা এগিয়ে থাকলেও আক্রমণে তেমন সুবিধা করতে পারছিল না সিটি। তবে প্রথম গোলের পর সবকিছু বদলে যায়। শেষের মিনিট পনের ১০ জন নিয়ে খেলা প্রতিপক্ষের উপর চাপ ধরে রেখে জয় নিয়ে মাঠ ছাড়ে সিটিজেনরা। 

শুরুতেই মাঝমাঠের ছোট্ট ভুলে বিপদে পড়তে পারতো সিটি। তবে সতীর্থের বাড়ানো বল ধরে ডি-বক্সে ঢুকে দুর্বল শট নেন নেইমার। এরপর বেশ সময় ধরে টানা আক্রমণ করে সিটি, বলের দখল পেতে লড়ছিল পিএসজিও। চাপ সামলে ত্রয়োদশ মিনিটে আবারও ভীতি ছড়ায় পিএসজি। তবে ডি-বক্সে একজনকে কাটিয়ে নেইমারের নেয়া শট কর্নারের বিনিময়ে ফেরান গোলরক্ষক এডারসন।

পঞ্চদশ মিনিটে গোলের দেখা পায় পিএসজি। ডান দিক থেকে অ্যাঞ্জেল ডি মারিয়ার দারুণ কর্নারে লাফিয়ে কোনাকুনি হেডে দলকে গোল পাইয়ে দেন মারকুইনহোস। চ্যাম্পিয়নস লিগে নিজের শেষ ১২ ম্যাচে এই নিয়ে পাঁচ গোল করলেন এই ব্রাজিলিয়ান তারকা। বিরতি আগে ৪২তম মিনিটে প্রথম নিশ্চিত সুযোগ পায় সিটি। কিন্তু ডি-বক্সে ফাঁকায় বল পেয়ে গোলরক্ষক বরাবর শট নেন ফিল ফোডেন। পাঞ্চ করে ফেরান কেইলর নাভাস।

বিরতির পর ম্যাচের গতি কিছুটা কমে আসে। এর মাঝেই ৬৪তম মিনিটে পিএসজিকে হতবাক করে সিটিকে সমতায় ফেরান ডি ব্রুইনে। ছোট কর্নারে বল ধরে বাঁ দিক থেকে দারুণ ক্রস বাড়ান ব্রুইনে। বল সবার ওপর দিয়ে গিয়ে এক ড্রপে খানিকটা বাঁক নিয়ে দূরের পোস্ট ঘেঁষে জালে জড়ায়। বলে তেমন গতি না থাকলেও জায়গা থেকে নড়ার সুযোগ পাননি নাভাস। যেন বলে গতি-প্রকৃতি বুঝতেই পারেননি তিনি।

৭১তম মিনিটে পিএসজির পিছিয়ে পড়া গোলে কিছুটা দায় আছে তাদেরও। মাহরেজের ফ্রি কিকে বল লাফিয়ে ওঠা রক্ষণ প্রাচীরে কিম্পেম্বে ও পারেদেসের মাঝ দিয়ে ঠিকানা খুঁজে পায়। পিছিয়ে পড়ার ধাক্কা সামলানোর আগেই ছয় মিনিট পর ১০ জনের দলে পরিণত হয় পিএসজি। ইলকাই গুনদোয়ানকে পেছন থেকে ফাউল করে লাল কার্ড দেখেন সেনেগালের মিডফিল্ডার ইদ্রিসা গেয়ি।

এক জন কম নিয়ে বাকি সময়ে আর তেমন কিছু করতে পারেনি পিএসজি। সিটি দুবার স্বাগতিকদের ডি-বক্সে ভীতি ছড়ালেও বড় কোনো সুযোগ তৈরি হয়নি। সেমিফাইনালের দ্বিতীয় লেগে এবার আগামী সপ্তাহে ঘরের মাঠে পিএসজিকে আতিথ্য দেবে ইংলিশ দলটি।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন পিএসজিকে | হারিয়ে | ফাইনালের | পথে | এক | পা | সিটির